কোভিড-১৯: ব্রাজিলে মৃত্যুর সংখ্যা ৭১ হাজার ছাড়াল

নতুন করোনাভাইরাস সংক্রমণে বিশ্বে যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে মৃত্যুর সংখ্যা ৭১ হাজার ছাড়িয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 July 2020, 06:06 AM
Updated : 12 July 2020, 06:48 AM

শনিবার সেখানে এক হাজার ৭১টি নতুন মৃত্যু রেকর্ড হয়েছে বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে।

এই নিয়ে ব্রাজিলে করোনাভাইরাস সংক্রমণে সৃষ্ট রোগ কোভিড-১৯ এ মোট মৃত্যুর সংখ্যা ৭১ হাজার ৪৬৯ জনে দাঁড়িয়েছে, জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। 

এ দিন দেশটিতে মোট শনাক্ত রোগীর সংখ্যা ছিল ১৮ লাখ ৩৯ হাজার ৮৫০ জন।

২১ কোটি জনসংখ্যার দেশ ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। মঙ্গলবার তিনি জানান, পরীক্ষায় তার করোনাভাইরাস পজিটিভি এসেছে।

ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর স্ত্রী মিশেল বোলসোনারো। ফাইল ছবি: রয়টার্স

তিনি কোয়ারেন্টিনে আছেন এবং হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ নিচ্ছেন বলে জানিয়েছেন। যদিও কোভিড-১৯ চিকিৎসায় এই ওষুধটির কার্যকারিতা এখনও প্রমাণিত নয় বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসের ঝুঁকিকে ছোট করে দেখিয়ে মহামারীর শুরু থেকেই বিভিন্ন মন্তব্য করে আসছিলেন ব্রাজিল প্রেসিডেন্ট, যে কারণে তাকে সমালোচিত হতে হয়েছে বিশ্বজুড়ে।  

শনিবার বোলসোনারোর স্ত্রী মিশেল বোলসোনারো জানিয়েছেন, তার ও তার দুই কন্যার করোনাভাইরাস পরীক্ষার ফল নেগেটিভ এসেছে। নিজের ইনস্টাগ্রাম একাউন্টে এই তথ্য জানিয়েছেন তিনি।

তার দুই কন্যার মধ্যে একজনের জনক ব্রাজিলের প্রেসিডেন্ট। গত সপ্তাহে মিশেল বোলসোনারোর দাদীকে হাসপাতালে ভর্তি করে ভেন্টিলেশনে রাখা হয়েছিল।

পরীক্ষার পর্যাপ্ত ব্যবস্থা না থাকায় ব্রাজিলে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের প্রকৃত সংখ্যা আরও অনেক বেশি বলে স্বাস্থ্য বিশেষজ্ঞদের ধারণা।

ভয়ঙ্কর এই পরিস্থিতির মধ্যেও বোলসোনারো বলে আসছেন, ভাইরাস ঠেকানোর লকডাউন দেশের অর্থনীতির জন্য ভাইরাসের চেয়েও বেশি ক্ষতিকর। সংবাদমাধ্যমগুলো এ ভাইরাস ও মহামারী নিয়ে অযথা আতঙ্ক ছড়াচ্ছে বলেও অভিযোগ তার।