পার্টি ছাড়ছেন জার্মানির এএফডি নেতা ফ্রাউকে পেট্রি

জার্মানির পার্লামেন্টে প্রথমবারের মত আসন পাওয়া চরম ডানপন্থি পার্টি অলটারনেটিভ ফর ডয়েচল্যান্ডের (এএফডি)চেয়ারপার্সন ফ্রাউকে পেট্রি দল ছাড়ছেন।

>>রয়টার্স
Published : 26 Sept 2017, 04:13 PM
Updated : 26 Sept 2017, 04:13 PM

জাতীয় নির্বাচনের দু’দিনের মাথায় তার এ পদক্ষেপ দলের বিশ্বাসযোগ্যতায় বড় ধরনের ধাক্কা বলেই জানানো হচ্ছে গণমাধ্যমের খবরে।

এএফডিকে উগ্র ডানপন্থার দিকে এগিয়ে নিতে বিশেষ ভূমিকা রেখেছিলেন ফ্রাউকে পেট্রি৷ সর্বশেষ নির্বাচনে জনগনের সরাসরি ভোটেও জিতেও শেষ পর্যন্ত দলে না টিকতে পেরে পদত্যাগ করছেন তিনি৷

সোমবার এক সংবাদ সম্মেলনে পেট্রি বুন্ডেসটাগে এএফডি ব্লকে অংশ নেবেন না বলে আকস্মিক ঘোষণা দেওয়ার পর দলের কয়েকজন ঊর্ধ্বতন সদস্য তাকে দল ছাড়ার আহবান জানিয়েছেন।

নির্বাচনের পরের দিন বার্লিনের ওই সংবাদ সম্মেলনে এক নাটকীয় ঘোষণায় পেট্রি দলের অনেক নেতাকর্মীকে বিস্মিত করে বলেছিলেন, ‘‘দীর্ঘক্ষণ চিন্তাভাবনার পর আমি এএফডি'র পার্লামেন্টারি পার্টিতে অংশ না নেয়ার সিদ্ধান্ত নিয়েছি৷''

পেট্রি কখন পদত্যাগ করবেন তা বলেননি। তবে মঙ্গলবার তিনি বলেছেন, তিনি যে এ পদক্ষেপ নেবেন তা পরিষ্কার।

জার্মানির পূর্বাঞ্চলীয় রাজ্য স্যাক্সোনির স্থানীয় পর্যায়ের এমপি’দের নেতৃস্থানীয় পদ থেকে পদত্যাগ করেছেন পেট্রি। তার দেখাদেখি পদত্যাগ করেছেন রাজ্য পর্যায়ের আরও দুই এমপি’ও।

অন্যদিকে, জার্মানির নর্থ রাইন ওয়েস্টফালিয়া রাজ্যে এএফডি’র স্থানীয় এমপিদের নেতৃত্বে থাকা পেট্রির স্বামীও দল ছেড়ে দেওয়ার পরিকল্পনা জানিয়েছেন।