দুর্নীতি মামলায় আদালতে হাজিরা দিলেন নওয়াজ শরিফ

দুর্নীতির অভিযোগে প্রথমবারের মতো আদালতে হাজিরা দিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। এর মধ্য দিয়ে তার বিচার প্রক্রিয়া শুরু হল।

>>রয়টার্স
Published : 26 Sept 2017, 03:19 PM
Updated : 26 Sept 2017, 03:19 PM

মঙ্গলবার নওয়াজকে ইসলামাবাদের দুর্নীতি-বিরোধী ‘ন্যাশনাল একাউন্টিবিলিটি ব্যুরো’ (এনএবি) আদালতে হাজির করা হয়।

প্রাথমিকভাবে তার বিরুদ্ধে দুর্নীতির তিনটি অভিযোগ আনা হয়েছে। এদিন তিনি আত্মপক্ষ সমর্থনে কিছু বলেননি।

পানামা পেপার্স কেলেঙ্কারির মামলার রায়ে গত জুলাইয়ে  নওয়াজকে প্রধানমন্ত্রী পদে থাকার অযোগ্য ঘোষণা করে দেশটির সুপ্রিম কোর্ট। তারপরই পদত্যাগের ঘোষণা দেন তিনি।

স্থানীয় টেলিভিশন চ্যানেলের খবরে বলা হয়, আগামী ২ অক্টোবর নওয়াজের বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ আনা হবে।

নওয়াজের পরিবারের বিরুদ্ধে আয়ের সঙ্গে সম্পদের অসঙ্গতি থাকার অভিযোগও করেছে সুপ্রিম কোর্টের একটি প্যানেল।

নওয়াজ যুক্তরাজ্যে একমাস অবস্থানের পর সোমবার দেশে ফেরেন। তার স্ত্রী কুলসুম নওয়াজ ক্যান্সারে আক্রান্ত এবং লন্ডনে তার চিকিৎসা চলছে। স্ত্রীর যত্নের কথা বলে তিনি একমাস লন্ডনে ছিলেন।

গত বছর ফাঁস হওয়া পানামা পেপারসে নওয়াজ শরীফের মেয়ে মরিয়ম ও ছেলে হাসান-হুসেনের নাম আসে। তারা তিনজন ব্রিটিশ ভার্জিন আইল্যান্ডে নিবন্ধিত বিভিন্ন অফশোর কোম্পানির নামে লন্ডনে সম্পত্তি কেনেন বলে ফাঁস হওয়া নথিতে জানা যায়।

এরপরই বিরোধীরা নওয়াজ পরিবারের সম্পত্তির হিসাব ও দুর্নীতির তদন্ত করতে সুপ্রিম কোর্টের কাছে দাবি জানায়।

গত জুনে পাকিস্তানের সুপ্রিম কোর্ট জানায়, পানামা পেপার্স কেলেঙ্কারিতে প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে অপসারণ করার মত পর্যাপ্ত প্রমাণ মেলেনি।

নওয়াজ পরিবারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে আদালত একটি যৌথ দল গঠনের নির্দেশ দেয় সে সময়।

সামরিক-বেসামরিক গোয়েন্দা সদস্যদের নিয়ে গঠিত ছয় সদস্যের এ তদন্ত দলকে নওয়াজ পরিবারের তিন পুরুষের সম্পত্তির হিসাব নিতে বলা হয়; একইসঙ্গে দুই মাসের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দেওয়া হয়।

নওয়াজ শরীফ ও তার সন্তানরা শুরু থেকেই তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ অস্বীকার করে আসছেন। পরিবারের সব সম্পত্তিই বৈধ উপায়ে কেনা বলেও তাদের দাবি।

যৌথ তদন্ত দলের (জেআইটি) জিজ্ঞাসাবাদের পরও প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ ও তার সন্তানরা একই কথা বলেন।

পাকিস্তান মুসলিম লীগ- নওয়াজের (পিএমএল-এন) দলের নেতা নওয়াজ শরিফের বাবা ছিলেন দেশটির খ্যাতিমান শিল্পপতি।

এর আগে ১৯৯০ ও ১৯৯৯ সালে দুই বার পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেও ক্ষমতাচ্যুত হওয়ায় কোনওবারই তিনি মেয়াদ পূর্ণ করতে পারেননি।

দ্বিতীয়বার সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত হয়ে দেশান্তরিত হয়েছিলে নওয়াজ। তখন বেশিরভাগ সময় তিনি থাকতেন সৌদি আরবে। ২০১৩ সালের নির্বাচনে ফের ক্ষমতায় আসেন তিনি।