গুলিতে ফিলিপিন্সের প্রেসিডেন্টের রক্ষী নিহত

ফিলিপিন্সের প্রেসিডেন্ট রডরিগো দুতার্তের রক্ষীদলের এক সদস্য গুলিতে নিহত হয়েছেন।

>>রয়টার্স
Published : 26 Sept 2017, 06:04 AM
Updated : 26 Sept 2017, 09:05 AM

মঙ্গলবার সকালের এই ঘটনার সময় ঘটনাস্থল থেকে প্রেসিডেন্ট অনেক দূরে ছিলেন এবং তার নিরাপত্তা দলের প্রধান কোনো সহিংসতা ঘটেনি বলে দাবি করেছেন।

প্রেসিডেন্টের সিকিউরিটি গ্রুপের (পিএসজি) মুখপাত্র মাইক অ্যাকুইনো সাংবাদিকদের কাছে পাঠানো এক টেক্সট বার্তায় জানিয়েছেন, দুতার্তের বাহাই নগ পাগবাবাগো বাসভবনের কাছে প্রেসিডেন্টের গার্ড ইউনিটের ঘাঁটি মালাকানাং পার্কে ঘটনাটি ঘটেছে।

রহস্যময় এই গোলাগুলির ঘটনাকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে দেখা হচ্ছে এবং এর সঙ্গে সন্ত্রাসবাদের কোনো সম্পর্ক নেই বলে জানিয়েছেন পিএসজি-র কমান্ডার লোপে দাগোই।

স্থানীয় সময় সকাল ৮টা ৫০ মিনিটের দিকে পিএসজির কোয়ার্টারে ৩৭ বছর বয়সী ওই রক্ষীর মৃতদেহ দেখতে পান তার স্ত্রী। বুকে বিদ্ধ একটি গুলিতেই তার মৃত্যু হয়।

সংবাদ সম্মেলনে দাগোই বলেন, “সহিংসতার সম্ভাবনা বাতিল করছি আমরা। নিশ্চিতভাবেই কোনো সহিংসতার ঘটনা ঘটেনি।”

এই ঘটনার সময় প্রেসিডেন্ট বাসভবনে ছিলেন না বলে জানিয়েছেন প্রেসিডেন্সিয়াল প্যালেসের এক কর্মকর্তা।

সাপ্তাহিক ছুটির দিনগুলোতে তিনি নিজ শহর দাভাওতে ছিলেন এবং সোমবার তাকে জনসম্মুখে দেখা যায়নি। মঙ্গলবার ম্যানিলায় ফিরে সন্ধ্যায় তার কয়েকটি অনুষ্ঠানে উপস্থিত হওয়ার কথা রয়েছে।

গণমাধ্যমের সঙ্গে কথা বলার অনুমতি না থাকায় পরিচয় না প্রকাশ করার শর্তে প্যালেসের এক কর্মকর্তা জানিয়েছেন, ঘটনার সময় দুতার্তে বাসভবনে ছিলেন না।

কিন্তু ওই সময় দুতার্তে কোথায় ছিলেন তা নিশ্চিত করতে পারেননি প্রেসিডেন্টের মুখপাত্র আর্নেস্তো অ্যাবেলা।

নিয়মিত সংবাদ সম্মেলনে অ্যাবেলা বলেছেন, “ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে এবং পরিস্থিতি কী ধরনের ছিল তা পরিষ্কার করার প্রয়োজন আছে। এখন এ বিষয়ে পর্যাপ্ত তথ্য আসতে দিন।”

বিষয়টি নিয়ে প্যালেস উদ্বিগ্ন কি না এমন প্রশ্নে অ্যাবেলা বলেন, “অবশ্যই, এটা উদ্বিগ্ন হওয়ার মতোই বিষয়, তবে পুরো ঘটনা পরিষ্কার হওয়া দরকার।”

দুতার্তের সম্পর্কে আগাম কোনো কিছু বলা খুব কঠিন। তিনি প্রায়ই তার কর্মসূচী ও সময় নিয়ে অনিশ্চয়তা তৈরি করে ফেলেন। প্রতি সাপ্তাহিক ছুটিতে তিনি লম্বা সময় দাভাওতে কাটান, যা অনেক সময় শুক্রবার বা তারও আগে থেকে শুরু হয়ে যায় বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।