জাপানে সাধারণ নির্বাচন অক্টোবরে

মেয়াদ সম্পূর্ণ হওয়ার প্রায় দুই বছর আগেই জাপানে সাধারণ নির্বাচন ডেকেছেন প্রধানমন্ত্রী শিনজো আবে। সে লক্ষ্যে বৃহস্পতিবারই পার্লামেন্টে ভেঙে দিচ্ছেন তিনি।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2017, 11:42 AM
Updated : 25 Sept 2017, 11:42 AM

আবে নির্বাচনের কোনও তারিখ এখন পর্যন্ত নির্ধারণ না করলেও জাপানের গণমাধ্যম বলছে, নির্বাচন হবে ২২ অক্টোবরে। রাষ্ট্রীয় টেলিভিশন এনএইচকে, কিয়োডো নিউজসহ প্রধান গণমাধ্যমগুলো  এ খবর দিয়েছে।

২০১৪ সালের ডিসেম্বরের নির্বাচনের পর জাপানে ফের এ নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

প্রধানমন্ত্রী আবে বলেছেন, তিনি উত্তর কোরিয়ার হুমকি বাড়তে থাকার মধ্যে ‘জাতীয় সংকট’ সামাল দিতে নতুন করে জনগণের রায় চান।

সোমবার জাতির উদ্দেশে টিভিতে সম্প্রচারিত এক সংবাদ সম্মেলনে আবে বলেন, “আমি ২৮ সেপ্টেম্বরে পার্লামেন্টের নিম্নকক্ষ ভেঙে দেব।”

সম্প্রতি আবে তার জনপ্রিয়তা বৃদ্ধি এবং বিরোধীদলে বিশৃঙ্খল অবস্থার প্রেক্ষাপটে নির্বাচন অনুষ্ঠানের এ সিদ্ধান্ত জানালেন।

উত্তর কোরিয়াকে নিয়ে সম্প্রতি উত্তেজনা বেড়ে যাওয়ায় জাপানে প্রধানমন্ত্রী আবেকে নিয়ে সমালোচনা চাপা পড়ে যাওয়ায় তার জনসমর্থন বেড়েছে। জুলাইয়ে আবের মাত্র ৩০ শতাংশ জনসমর্থন সেপ্টেম্বরে বেড়ে প্রায় ৫০ শতাংশে দাঁড়িয়েছে।

সোমবারের সংবাদ সম্মেলনে আবে বলেছেন, জাপানকে ভবিষ্যতের জন্য প্রস্তুত করে তুলতে নানা প্রকল্প হাতে নেওয়ার জন্য নব উদ্যম দরকার।

তবে কিছু কিছু সমালোচক বলছেন, উত্তর কোরিয়া নিয়ে ভূ-রাজনৈতিক উত্তেজনার এ সময়ে নির্বাচন দিয়ে আবে রাজনৈতিক শূন্যতা সৃষ্টির ঝুঁকি নিচ্ছেন।