এবার খেলা জগতের সঙ্গে বিবাদে ট্রাম্প

জাতীয় সংগীত চলাকালে হাটু গেড়ে বসে দেশে বর্ণবাদী আচরণের প্রতিবাদ করা বিশিষ্ট অ্যাথলেটদের সমালোচনা করে এবার খেলা জগতের সঙ্গে বিবাদে জড়িয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

>>রয়টার্স
Published : 24 Sept 2017, 04:37 PM
Updated : 24 Sept 2017, 06:42 PM

জাতীয় ফুটবল লিগ এনএফএল’ এবং জাতীয় বাস্কেট বল ফেডারেশন এনবিএ’ এর কয়েকজন শীর্ষ খেলোয়াড়ের পাল্টা কড়া সমালোচনার শিকার হচ্ছেন তিনি।

প্রতিবাদী খেলোয়াড়দের সমালোচনা করে তাদেরকে হোয়াইট হাউজে আমন্ত্রণ না জানিয়ে এবং  দল থেকে তাদের বের করে দিতে কর্তৃপক্ষকে আহ্বান জানিয়ে দেশ ও সাংস্কৃতিক ঐক্যের গুরুত্বপূর্ণ বিষয়টিতে বিতর্কের সূচনা করেছেন ট্রাম্প।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শনিবার ভোরের দিকে এক টুইটে দেশটির জাতীয় ফুটবল লিগের (এনএফএল) ম্যাচগুলো বয়কট করতে ফুটবল ভক্তদের পরামর্শ দিয়েছেন তিনি। যাতে ফুটবল লিগ প্রতিবাদী খেলোযাড়দের শাস্তি দেওয়ার চাপের মুখে পড়ে।

ট্রাম্প বলেন,“আমাদের জাতীয় পতাকা ও দেশের প্রতি খেলোয়াড়দের অসম্মান প্রদর্শন বন্ধ না হওয়া পর্যন্ত যদি এনএফএল ভক্তরা মাঠে যাওয়া বাদ দেয়, তবে আপনি দ্রুত পরিস্থিতির পরিবর্তন দেখতে পারবেন।”

“আমাদের মহান আমেরিকান পতাকা বা (দেশ) এবং জাতীয় সংগীতের জন্য দাঁড়িয়ে শ্রদ্ধা প্রদর্শন করা উচিত। তা না হলে আপনাকে বরখাস্ত হতে হবে।”

নিউ জার্সির বেডমিন্সটারে নিজের গল্ফ ক্লাবে সাপ্তাহিক ছুটি কাটাচ্ছেন ট্রাম্প।

শনিবার এনএফএল কমিশনার রজার গুডেল বলেন, “এ বিষয়ে ট্রাম্পের প্রথম বিবৃতি (শুক্রবার দিয়েছিলেন) এনএলএফ ও এর খেলোয়াড়দের প্রতি তার অনাকাঙ্খিত সম্মানের অভাবের কথাই নির্দেশ করছে।”

আলাবামায় এক সমাবেশে ট্রাম্প জাতীয় সংগীত চলাকালে প্রতিবাদ জানানো ফুটবল খেলোয়াড়দের ‘সান অব বিচ’ এবং তাদের ‘চাকরি হারানো উচিৎ’ বলে মন্তব্য করেন।

জাতীয় সংগীত চলাকালে হাটু গেড়ে বসে প্রতিবাদ জানানোর পন্থাটি ২০১৬ সালে চালু করেছিলেন আমেরিকান ফুটবল খেলোয়াড় কলিন কাপারনিক।

আফ্রিকান-আমেরিকানদের প্রতি শ্বেতাঙ্গ পুলিশের নির্যাতনের বিরুদ্ধে  প্রতিবাদ হিসেবে গত বছর এনএলএফ এর একটি ম্যাচের আগে জাতীয় সংগীত চলাকালে কাপারনিক উঠে না দাঁড়িয়ে বরং একপায়ের হাটু গেড়ে বসে ছিলেন।

তার দেখাদেখি অন্যান্য খেলোয়াড়রাও এরপর থেকে খেলা শুরুর আগে একইভাবে প্রতিবাদ জানিয়ে আসছে।

এনএফএল কমিশনার রজার গুডেল বলেন, হাটু গেড়ে বসে থেকে লিগ ও তার খেলোয়াড়রা দেশ ও জাতিকে সম্মান দেখাচ্ছে না বলে প্রতীয়মান করতে চাইছেন ট্রাম্প। কিন্তু এনএফএল এবং এর খেলোয়াড়রা এ পন্থায়ই দেশ ও সংস্কৃতির একতার প্রশ্নে জনসচেতনতা তৈরির প্রাণপন চেষ্টা চালাচ্ছে।

এতে দলের খেলোয়াড় এবং খেলার ক্লাবগুলো থেকে যে অভূতপূর্ব সাড়া মিলেছে তাতে এর চেয়ে প্রকৃষ্ট উদাহরণ আর কিছু হতে পারে না বলে মন্তব্য করেন গুডেল।