উ. কোরিয়ার উপকূল দিয়ে যুক্তরাষ্ট্রের বোমারু বিমানের উড়াল

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর বি-১বি ল্যান্সার বোমারু বিমান ও যুদ্ধবিমান শনিবার উত্তর কোরিয়ার পূর্ব উপকূলের আন্তর্জাতিক আকাশসীমা দিয়ে উড়ে গেছে বলে পেন্টাগন জানিয়েছে।

>>রয়টার্স
Published : 23 Sept 2017, 06:06 PM
Updated : 23 Sept 2017, 08:29 PM

শনিবার উত্তর কোরিয়ার একটি পারমাণবিক পরীক্ষা কেন্দ্রের কাছে মৃদু ভূমিকম্পে পিয়ংইয়ংয়ের আবারও পরমাণু বোমার পরীক্ষা চালানো নিয়ে সন্দেহ তৈরি হওয়ার পর সামরিক শক্তির এই মহড়া দিল যুক্তরাষ্ট্র।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির কারণে সৃষ্ট গুরুতর হুমকি মোকাবেলায় প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাতে যে অনেক সামরিক পদক্ষেপ নেওয়ার সুযোগ রয়েছে, তা দেখানোর জন্যই এই অভিযান চালানো হয়েছে।

পেন্টাগনের মুখপাত্র ডানা হোয়াইট বলেন, “একুশ শতকে এটাই যুক্তরাষ্ট্রের কোনো যুদ্ধবিমান বা বোমারু বিমানের উত্তর কোরিয়ার উপকূলের বেসামরিক অঞ্চলের সবচেয়ে উত্তর দিক দিয়ে উড়ে যাওয়া।”

উত্তর কোরিয়ার ‘বেপরোয়া আচরণের’ কারণে তারা যে বার্তা পাচ্ছেন তাকে গুরুত্ব দিয়ে এই অভিযান পরিচালনার কথা জানান তিনি।

উত্তর কোরিয়া একের পর এক পারমাণবিক বোমা ও ব্যালেস্টিক মিসাইলের পরীক্ষা শুরুর পর থেকে গত কয়েক মাস ধরেই যুক্তরাষ্ট্রের সঙ্গে তাদের কথার লড়াই চলছে, যা নতুন মাত্রা পেয়েছে জাতিসংঘে প্রেসিডেন্ট ট্রাম্পের ‘নজিরবিহীন’ ভাষণের পর।

গত সপ্তাহে প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ অধিবেশনে বক্তৃতা দিতে দাঁড়িয়ে ডোনাল্ড ট্রাম্প উত্তর কোরিয়ার নেতা কিম জং উনকে আখ্যায়িত করেন ‘রকেটম্যান’ নামে। তিনি বলেন, বাধ্য হলে যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে দেবে।

তার এই হুমকির জবাবে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ‘চরম মূল্য’ দিতে হবে বলে পাল্টা হুমকি দেন কিম।

শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেন, “আমি অতি অবশ্যই ওই বিকারগ্রস্ত উন্মাদ বুড়োকে আগুনে পুড়িয়ে বশ মানাবো।”

গত ৩ সেপ্টেম্বর নিজেদের ষষ্ঠ ও সবচেয়ে শক্তিশালী পরমাণু বোমার পরীক্ষা চালায় উত্তর কোরিয়া।  এ বছর কয়েক ডজন ক্ষেপণাস্ত্রও উৎক্ষেপণ করে দেশটি। যুক্তরাষ্ট্রে পরমাণু হামলা চালানোর সক্ষমতা অর্জনে কাজ চালিয়ে যাওয়ার ঘোষণাও দিয়েছে তারা।

সর্বশেষ পরমাণু পরীক্ষার জেরে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ সর্বসম্মতিক্রমে দেশটির ওপর নতুন বাণিজ্য নিষেধাজ্ঞা আরোপ করে।  জাপানের ওপর ‍দিয়ে ফের ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে এই নিষেধাজ্ঞার জবাব দেয় উত্তর কোরিয়া।

জাতিসংঘে ভাষণে ট্রাম্পের হুমকির জবাবে প্রশান্ত মহাসাগরে শক্তিশালী হাইড্রোজেন বোমার পরীক্ষা চালানোরও হুমকি দিয়েছে তারা।

পেন্টাগন বলছে, শনিবারের অভিযানে অংশ নেওয়া বি-১বি ল্যান্সার বোমারুগুলো গুয়াম ঘাঁটি থেকে আসে এবং জাপানের ওকিনাওয়া থেকে এফ-১৫সি ঈগল ফাইটার জেটগুলো ওই বহরে যুক্ত হয়।

এদিকে শনিবার জাতিসংঘের সাধারণ অধিবেশনে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো বলেছেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তাদের নেতাকে ‘রকেট ম্যান’ বলে যুক্তরাষ্ট্রের ভূমিতে উত্তর কোরিয়ার রকেটের আঘাত হানাকে ‘অবশ্যম্ভাবী’ করে তুলেছেন।