ফ্রিদা: মেক্সিকোর ভূমিকম্পের ‘নায়ক’

ভয়াবহ ভূমিকম্পে শোকার্ত মেক্সিকো যখন গুণে যাচ্ছে লাশের সারি, নিখোঁজদের সন্ধানে কাজ করা নৌবাহিনীর এক উদ্ধারকারী কুকুর তখন আবির্ভূত হয়েছে অনুপ্রেরণা ও গর্বের উৎস হিসেবে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Sept 2017, 07:20 AM
Updated : 23 Sept 2017, 07:25 AM

রয়টার্স বলছে, তার জন্য বিশেষভাবে তৈরি কুকুরের চশমা ও জুতা পরিহিত ৭ বছর বয়সী ফ্রিদা এখন সামাজিক যোগাযোগমাধ্যমের তারকা।

একজন নিজের শরীরে কুকুরটির ট্যাটু এঁকেছেন; সম্পাদিত৫০০ পেসোর অসংখ্য ব্যাঙ্ক নোটেও দেখা যাচ্ছে এই ল্যাব্রাডরকে। কোনো কোনো পোস্টে বর্ণনা করা হচ্ছে মেক্সিকো ভূমিকম্পের ‘নায়কের অকল্পনীয় কীর্তি’।

ক্যারিয়ারজুড়ে ফ্রিদা ধ্বংসস্তুপের নিচ থেকে অন্তত ১২ জনকে জীবিত উদ্ধার করেছে বলে জানিয়েছে মেক্সিকোর নৌবাহিনী, পেয়েছে ৪০-র বেশি মৃতদেহ। এই সংখ্যা মেক্সিকোর যে কোনো উদ্ধারকারী কুকুরের চেয়ে বেশি। 

দূর্যোগকবলিত যেসব অঞ্চলে ফ্রিদা কাজ করেছে তার মধ্যে গত বছর একুয়েডরের ভূমিকম্প, ২০১৫ সালে গুয়াতেমালার ভূমিধস, ২০১৩ তে মেক্সিকো সিটির গ্যাস বিস্ফোরণ এবং দু্ই সপ্তাহ আগে দক্ষিণ মেক্সিকোর এক ভূমিকম্পও আছে বলে জানিয়েছে রয়টার্স।

এবারের ভূমিকম্পে ফ্রিদার অবদানের তালিকা শেষ হয়নি; এখনো সে ব্যস্ত জীবন বাঁচানোর চেষ্টায়, বলেন মেক্সিকোর নৌবাহিনীর ক্যাপ্টেন আর্মান্দো সেগুরা।

মঙ্গলবার হওয়া ৭ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে নিহতের সংখ্যা ৩০০ ছুঁইছুঁই; এখনো কেবল মেক্সিকো শহরেই ধ্বসে পড়া অন্তত ৫২টি ভবন খুঁড়ে জীবিতদের বের করে আনতে চলছে প্রাণপন চেষ্টা।

দূর্যোগ ব্যবস্থাপনাসহ নানাক্ষেত্রে বিশ্বস্ত মেক্সিকোর নৌবাহিনীতে ফ্রিদা ছাড়াও একো এবং এভিল নামে ১৮ মাস বয়সী দুটি উদ্ধারকারী বেলজিয়ান শেফার্ড আছে।

সেনাবাহিনীর অনেকগুলো কুকুর ধসে পড়া ভবন খুঁড়ে চলছে; বৃহস্পতিবার জালিস্কো রাজ্য সরকারের পাঠানো কুকুর মায়া দুটি মৃতদেহ উদ্ধারও করেছে। যুক্তরাষ্ট্র এবং চিলি থেকেও এসেছে উদ্ধারকারী কুকুর।

যদিও কোনোটিই এখন পর্যন্ত ফ্রিদার সমকক্ষ হয়ে উঠতে পারেনি।

“ফ্রিদার সঙ্গে কাজ করা বিরাট গর্বের; সে খুবই বিশেষ একটি কুকুর,” বলেন গত দুই বছর ধরে ফ্রিদার দেখভালের দায়িত্বে থাকা ইসরায়েল আরাউজ।

আর বছরখানেক ‘গন্ধ শোঁকার’ কাজ করবে ফ্রিদা, এরপর তার ঘ্রাণেন্দ্রিয়র সক্ষমতা কমতে থাকবে। দায়িত্ব থেকে অবসর নেওয়ার পরও ফ্রিদা আরাউজের সঙ্গেই থাকবে বলে রয়টার্স জানিয়েছে।