এবার প্রশান্ত মহাসাগরে হাইড্রোজেন বোমা পরীক্ষা করবে উ. কোরিয়া 

জাতিসংঘ ভাষণে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উত্তর কোরিয়াকে ‘পুরোপুরি ধ্বংস’ করে দেওয়ার হুমকির জবাবে এবার প্রশান্ত মহাসাগরে হাইড্রোজেন বোমা পরীক্ষা চালানোর পাল্টা হুমকি দিয়েছে দেশটি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2017, 03:15 PM
Updated : 22 Sept 2017, 06:24 PM

শুক্রবার নিউ ইয়র্কে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো সাংবাদিকদের জানান, তার দেশ প্রশান্ত মহাসাগরে নজিরবিহীন মাত্রার একটি হাইড্রোজেন বোমা পরীক্ষার কথা বিবেচনা করতে পারে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনে ট্রাম্পের ভাষণের জবাবে শুক্রবারের বিবৃতিতে উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ট্রাম্পকে ‘উন্মাদ’ আখ্যা দিয়ে এর চরম মূল্য দিতে হবে বলার পর প্রশান্ত মহাসাগরে দেশটির বোমা পরীক্ষার চিন্তাভাবনা করার এ ঘোষণা এল।

প্রথম সরাসরি বিবৃতিতে ট্রাম্পকে ‘উন্মাদ’ বলা কিম মনে করেন, পরমাণু অস্ত্র উন্নয়ন প্রকল্পের কাজ বন্ধ না করে তিনি সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। সর্বশেষ ভাষণের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে ‘চরম মূল্য’ দিতে হবে বলেও হুমকি দেন তিনি।

কিম বলেন, “অগ্নিকুণ্ড বর্ষণের মাধ্যমে আমি নিশ্চিতভাবে এবং অবশ্যই যুক্তরাষ্ট্রের মানসিক বিকারগ্রস্ত এই বৃদ্ধকে হাতের মুঠোয় আনব।”

এর কয়েক ঘন্টা পরই উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী জানালেন, জবাবে তারা পারমাণবিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করতে পারেন। প্রশান্ত মহাসাগরে এটিই তাদের সবচেয়ে শক্তিশালী হাইড্রোজেন বোমা পরীক্ষা হতে পারে বলে জানান তিনি।

তবে নেতা কিম আসলেই কি ভাবছেন তাও জানা নেই বলেও জানান পররাষ্ট্রমন্ত্রী ইয়ং হো।

ওদিকে, উত্তর কোরিয়ার হুমকির তাৎক্ষণিক জবাব দিয়ে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প টুইটারে দেশটির নেতা কিম জং উনকে কে ‘পাগল মানুষ’ আখ্যা দিয়েছেন, যার নিজ জনগণকে না খাইয়ে রাখা কিংবা হত্যা করতেও কোনও দ্বিধা নেই।

বিশ্বের একমাত্র পারমাণবিক বোমা হামলার শিকার জাপান উত্তর কোরিয়ার এ ঘোষণা ‘মেনে নেওয়া যায় না’ বলে মন্তব্য করেছে।

জাপানের প্রতিরক্ষামন্ত্রী বলেছেন, তার দেশকে হঠাৎ কোনও উত্তেজনা সামাল দেওয়া এবং ক্ষেপণাস্ত্র মোকাবেলার প্রস্তুতি নিয়ে রাখতেই হবে। কারণ, আগেরবারের মত এবারও ক্ষেপণাস্ত্র জাপানের ওপর দিয়ে উড়ে যাওয়ার আশঙ্কা উড়িয়ে দেওয়া যায় না।

উত্তর কোরিয়ার তাদের পারমাণবিক অস্ত্র কর্মসূচি উন্নয়নের আওতায় এবছর একের পর এক ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে। ৩ সেপ্টেম্বরে তারা সর্বশেষ ষষ্ঠ এবং সবচেয়ে বড় পারমাণবিক অস্ত্র পরীক্ষা চালায়। যুক্তরাষ্ট্রকে লক্ষ্য করেই চলছে তাদের এসব অস্ত্র পরীক্ষা।