মেক্সিকোয় ভূমিকম্প: নিহতের সংখ্যা বাড়ছে

তিন দিন আগে মেক্সিকোর মধ্যাঞ্চলে শক্তিশালী ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৭৩ হয়েছে।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Sept 2017, 07:36 AM
Updated : 22 Sept 2017, 07:36 AM

বিবিসি জানায়, দেশটির ইমার্জেন্সি সার্ভিসের প্রধান এবং প্রেসিডেন্টের কার্যালয় থেকে ভূমিকম্পে নিহতের নতুন এই সংখ্যা প্রকাশ করা হয়েছে।

স্থানীয় সময় গত মঙ্গলবার দুপুরে ৭ দশমিক ১ মাত্রার এই ভূমিকম্পে মেক্সিকো সিটিসহ এর আশেপাশের কয়েকটি রাজ্যজুড়ে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

মেক্সিকো সিটিতে অন্তত ৪৪টি বাড়ি ভেঙে পড়েছে, বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে লক্ষাধিক মানুষ।

বিভিন্ন স্থানে গ্যাস লাইন ক্ষতিগ্রস্ত হয়েছে; কয়েকটি ভবনে অগ্নিকাণ্ডও হয়েছে।

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় তৃতীয় দিনের মত উদ্ধার কাজ চলছে এবং ধ্বংসস্তুপের নিচে এখনও মানুষ আটকা পড়ে আছে বলে ধারণা উদ্ধারকর্মীদের। শুধু মেক্সিকো সিটিতেই অন্তত ১০টি ধসে পড়া ভবনের ধ্বংস্তুপের নিচে জীবিত মানুষ আটকা পড়ে আছে বলে বিশ্বাস তাদের।

‘সর্বাধিক গুরুত্ব দিয়ে’ ভূমিকম্প দুর্গতদের উদ্ধার কাজ চলছে বলেন জানান প্রেসিডেন্ট এনরিক পেনা নিয়েতো।

বেলা ১টার পরপর ভূমিকম্পে সব কিছু কাঁপতে শুরু করলে মানুষ আতঙ্কে রাস্তার বেরিয়ে আসে। এসময় বিদ্যালয়গুলো খোলা ছিল, ফলে ধসে পড়া স্কুল ভবনে অনেক শিশুর মৃত্যু হয়েছে।

কোয়াপা এলাকায় ধসে পড়া স্কুলে উদ্ধার অভিযান চালিয়ে নিহত ২২ শিশুসহ মোট ২৪ জনের দেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তুপে আটকে থাকা আরও প্রায় ৩০ শিশুর মধ্য থেকে জীবিত উদ্ধার করা গেছে ১১টি শিশুকে।

একই ধরনের আরও উদ্ধার অভিযানে দেশজুড়ে বিভিন্ন ভবন থেকে উদ্ধার করা হয়েছে জীবিত আরও ৫০ জনকে।

ভূমিকম্পে আরও অন্তত ২০৯ টি স্কুল ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে ১৫ টিতে মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে। মেক্সিকো সিটিতেই নিহত হয়েছে ১০২ জন। আর আশেপাশের রাজ্যগুলোতে নিহত হয়েছে ১৩৫ জন।

ভয়াবহ এ দুর্যোগের শিকার হওয়া মানুষদের জন্য দেশে তিনদিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছেন প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ দপ্তরের তথ্য অনুযায়ী, এ ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল মেক্সিকো সিটি থেকে ১২০ কিলোমিটার দূরে পুয়েবলা রাজ্যের আতেনসিঙ্গো এলাকায়। কেন্দ্র ছিল ভূ-পৃষ্ঠের ৫১ কিলোমিটার গভীরে।

এ মাসের শুরুতে দেশের দক্ষিণাঞ্চলে ভূমিকম্পে অন্তত ৯০ জনের মৃত্যু হয়।