রাশিয়ায় সেনাবাহিনীর রকেটে ‘সাংবাদিক আহত’

রাশিয়ায় সেনাবাহিনীর হেলিকপ্টার থেকে নিক্ষেপ করা রকেট লক্ষ্যবস্তুর কাছাকাছি থাকা অন্তত দুই সাংবাদিককে আহত করেছে বলে দাবি পশ্চিমা গণমাধ্যমগুলোর।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Sept 2017, 10:50 AM
Updated : 20 Sept 2017, 10:50 AM

ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট জানিয়েছে, পশ্চিম রাশিয়ায় এক সামরিক মহড়া চলার সময় এ দুর্ঘটনা ঘটে।

বৃহস্পতিবার থেকে ৭দিনের জেপেড-২০১৭ মহড়া শুরু হয়।

স্থানীয় বেশ কয়েকটি সংবাদমাধ্যমের বরাত দিয়ে রয়টার্স বলছে,রোববার কিংবা সোমবার সেনা হেলিকপ্টারের মারা রকেট লক্ষ্যবস্তুর কাছাকাছি থাকা দর্শনার্থীদের ওপর পড়ে বলে ধারণা করা হচ্ছে।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় এই বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে সেনাবাহিনীর এক কর্মকর্তা জানান, মহড়ার অনেক আগে ভুল করে রকেট নিক্ষেপের এ ঘটনা ঘটে।

রকেটে মিলিটারি ট্রাকের পাশে থাকা কয়েকটি যানবাহন ক্ষতিগ্রস্ত হলেও কেউ আহত হননি বলে দাবি তার।

সামাজিক যোগাযোগমাধ্যমে এই সংক্রান্ত দুটি ভিডিও ছড়িয়ে পড়েছে। যাতে দেখা যাচ্ছে, ছুটে আসা একজোড়া সেনা হেলিকপ্টার জাল দিয়ে ঢাকা সেনাবাহিনীর ট্রাকে রকেট নিক্ষেপ করলে সেটি গুড়িয়ে যাওয়ার পাশাপাশি কাছে থাকা কয়েকটি যানবাহনও ক্ষতিগ্রস্ত হয়।

জাল দিয়ে ঢাকা ট্রাকটিকে লক্ষ্যবস্তু বলছে স্থানীয় গণমাধ্যম।

ভিডিওতে রকেট নিক্ষেপের সময় সেনাবাহিনীর ট্রাকের দিকে এক ব্যক্তিকে হেঁটে যেতে দেখা যায়।

নিক্ষিপ্ত রকেটে ওই ব্যক্তি ভূপাতিত হন, যার হাতে ভিডিও ক্যামেরা ছিল তিনিও আহত হন বলে মস্কো টাইমসের এক প্রতিবেদনে দাবি করা হয়েছে।

অনলাইন পোর্টাল সিক্সটিসিক্স ডট আর ইউ বলছে, এস্তোনিয়া সীমান্তের ৬০ মাইল পূর্বে রাশিয়া ও বেলারুশের মধ্যে চলা যৌথ সামরিক মহড়া জেপেড-২০১৭-র সময় লশ্কি রেঞ্জে এই দুর্ঘটনা ঘটে।

অন্য এক প্রতিবেদনে হেলিকপ্টার থেকে রকেট নিক্ষেপের ঘটনায় তিন ব্যক্তি আহত হওয়ার কথা বলা হয়েছে। আহতরা বেসামরিক ব্যক্তি নন বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সোমবার ওই মহড়া পরিদর্শন করেন; সেসময় এমন কোনো ঘটনা ঘটেনি বলে রুশ সরকারের এক মুখপাত্র জানিয়েছেন।

ভিডিওর বিষয়ে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ে ফোন করা হলেও কেউ তা ধরেনি বলে জানিয়েছে ইন্ডিপেন্ডেন্ট।

লন্ডনের রাশিয়ান দূতাবাস ঘটনা বিষয়ে সংবাদমাধ্যম আরআইএ নভোস্তির একটি প্রতিবেদন উল্লেখ করে বলেছে, জেপেড সামরিক মহড়ার সময় সোমবার এই ধরনের কোনো ঘটনা ঘটেনি।

রুশ সেনাবাহিনীর পশ্চিমাঞ্চল ডিস্ট্রিক্টের এক মুখপাত্র আরআইএ-কে জানান, ভিডিওর ঘটনাটি অন্য এক সময়ের। সেনা হেলিকপ্টার লক্ষ্যবস্তু নির্ধারণে ভুল করায় সঠিকভাবে নির্দেশিত নয় এমন একটি রকেট মিলিটারি ট্রাকে আঘাত হানে।

তবে ওই ঘটনায় কেউ আহত হননি বলে দাবি করেন তিনি।

“সামাজিক যোগাযোগ মাধ্যমে ভেসে বেড়ানো যেসকল বার্তায় বলা হচ্ছে ‘একদল সাংবাদিকের ওপর হামলা’ কিংবা ‘অনেক লোক গুরুতর আহত’ সেগুলো হয় উদ্দেশ্যমূলক প্ররোচনা অথবা কারো নির্বুদ্ধিতা,” বলেন তিনি।