যুক্তরাষ্ট্রে পুলিশের গুলিতে এলজিবিটি কর্মী নিহত

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় পুলিশের গুলিতে স্কাউট শুলজ নামের এক এলজিবিটি অধিকারকর্মী নিহত হয়েছেন। ঘটনাটির রাষ্ট্রীয় তদন্তও শুরু হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Sept 2017, 02:10 PM
Updated : 18 Sept 2017, 02:10 PM

পুলিশের বরাত দিয়ে বিবিসি জানায়, শনিবার আটলান্টার ‘জর্জিয়া ইন্সটিটিউট অব টেকনলজি’ ক্যাম্পাস থেকে পুলিশকে ফোন করে ‘এক ব্যক্তিকে একটি ছুরি ও একটি বন্দুক হাতে দেখা গেছে’ বলে জানান হয়। পুলিশ ঘটনাস্থলে গিয়ে শুলজকে গুলি করে।

 এ সময় ক্যাম্পাসে উপস্থিত অন্য শিক্ষার্থীরা এ ঘটনার ভিডিও ধারণ করে। ভিডিও ফুটেজে দেখা যায়, পুলিশ বার বার শুলজকে ছুরি ফেলে দেওয়ার নির্দেশ দিলেও সে তা করতে অস্বীকৃতি জানাচ্ছে।

ভিডিওতে শুলজকে ‘শ্যুট মি’ বলে চিৎকার করতে করতে পুলিশের দিকে এগিয়ে আসতে দেখা যায়। এক পর্যায়ে এক পুলিশ কর্মকর্তা তাকে গুলি করে।

২১ বছরের শুলজের মা বলেন, এরপরও তাকে হত্যা করা পুলিশের উচিত হয়নি।

ভিডিওতে শুলজ পুরুষ না নারী তা বোঝা সম্ভব হয়নি। তবে তার হাত কোনো বন্দুক ছিল না বলে জানান তদন্ত কর্মকর্তারা।

কম্পিউটার ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী শুলজ পুলিশের গুলিতে গুরুতর আহত হন এবং হাসপাতালে তার মৃত্যু হয় বলে জানায় জর্জিয়া ব্যুর অব ইনভেস্টিগেশন। এ ঘটনায় কোনো পুলিশ সদস্য আহত হয়নি।

যে পুলিশ কর্মকর্তা শুলজকে গুলি করেন তার নাম প্রকাশ করা হয়নি।

শুলজের মা জানান, সে অবসাদে ভুগছিল এবং দুই বছর আগে আত্মহত্যার চেষ্টা করেছিল। তিনি বলেন, “তাকে আটকাতে কেন তারা বন্দুকই ব্যবহার করল? পেপার স্প্রে বা টেসারের মত অস্ত্রও ব্যবহার করতে পারত।”

সমকামীদের সংগঠন প্রাইড অ্যালায়েন্স এর জর্জিয়া শাখার প্রেসিডেন্ট ছিলেন শুলজ।