উত্তর কোরিয়ার কাছে চীন, রাশিয়ার যৌথ নৌমহড়া

চলতি সপ্তাহে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের আগে উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচী নিয়ে চলমান উত্তেজনার মধ্যে দেশটির কাছে যৌথ নৌমহড়া শুরু করেছে চীন ও রাশিয়া।

>>রয়টার্স
Published : 18 Sept 2017, 09:10 AM
Updated : 18 Sept 2017, 09:11 AM

সোমবার পিটার দ্য গ্রেট উপসাগর ও ওখটস্ক সাগরের দক্ষিণাংশের মধ্যবর্তী অঞ্চলজুড়ে এ নৌমহড়া শুরু হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা সিনহুয়া।

রাশিয়ার পূর্বাঞ্চলীয় বন্দর ভ্লাদিভস্তকের উপকূলে রাশিয়া-উত্তর কোরিয়া সীমান্তের কাছে পিটার দ্য গ্রেট উপসাগর অবস্থিত, অপরদিকে ওখটস্ক সাগরের অবস্থান জাপানের উত্তর দিকে।

এই মহড়াটি চলতি বছরে চীন-রাশিয়ার যৌথ মহড়ার দ্বিতীয় পর্ব। প্রথম পর্বের নৌমহড়াটি জুলাইয়ে রাশিয়ার পশ্চিম উপকূলের বাল্টিক সাগরে অনুষ্ঠিত হয়েছিল।

সিনহুয়ার প্রতিবেদনে উত্তর কোরিয়াকে নিয়ে চলমান উত্তেজনার সঙ্গে এই মহড়ার সরাসরি কোনো সম্পর্ক আছে এমন কিছু বলা হয়নি।

শুক্রবার গত তিনসপ্তাহের মধ্যে দ্বিতীয়বারের মতো জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া। এর আগে ৩ সেপ্টেম্বর দেশটি ষষ্ঠবারের মতো পারমাণবিক বোমার পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটিয়েছে; যাকে এ পর্যন্ত দেশটির চালানো সবচেয়ে শক্তিশালী পারমাণবিক বোমা বলে মনে করা হচ্ছে। 

ওই পারমাণবিক পরীক্ষার জেরে দেশটির ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এই নিষেধাজ্ঞা আরোপের পরপরই জাপানের ওপর দিয়ে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছুড়ে প্রতিক্রিয়া জানায় দেশটি। 

ক্ষেপণাস্ত্রটি প্রায় ৭৭০ কিলোমিটার উচ্চতায় উঠে জাপানের হোক্কাইডো দ্বীপের উপর দিয়ে উড়ে ৩,৭০০ কিলোমিটার দূরে গিয়ে প্রশান্ত মহাসাগরে পড়েছে বলে জানিয়েছে দক্ষিণ কোরীয় সামরিক বাহিনী।

এরপর এক ভাষণে সামরিক শক্তিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে ‘সাম্যাবস্থায়’ পৌঁছানোই উত্তর কোরিয়ার লক্ষ্য বলে জানিয়েছেন দেশটির নেতা কিম জং উন।

জাতিসংঘের আসন্ন সাধারণ অধিবেশনে উত্তর কোরিয়ার বিরুদ্ধে নতুন কোনো ব্যবস্থা নেওয়ার প্রস্তাব উঠবে বলে ধারণা করা হচ্ছে। অপরদিকে উত্তর কোরিয়ার মিত্র চীন ও রাশিয়া সমস্যার শান্তিপূর্ণ সমাধানের ওপর জোর দিয়ে বিষয়গুলো নিয়ে আলোচনার আহ্বান জানিয়ে আসছে।