যুক্তরাজ্যে দুই সৈন্যের বিরুদ্ধে সন্ত্রসাবাদের অভিযোগ

দুই ব্রিটিশ সেনাসহ নিষিদ্ধঘোষিত নব্য-নাৎসীবাদী একটি সংগঠনের তিন সদস্যের বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে অভিযোগ দায়ের করেছে যুক্তরাজ্যের পুলিশ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Sept 2017, 10:12 AM
Updated : 12 Sept 2017, 10:12 AM

গত ৫ সেপ্টেম্বর গ্রেপ্তার করা পাঁচ ব্যক্তির মধ্যে এই তিনজন অন্যতম; বাকী দুজনকে কোনো অভিযোগ ছাড়াই মুক্তি দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

অভিযুক্ত ২২ বছর বয়সী আলেক্সান্ডার দেয়াকিন, ৩২ বছরের মিকো ভেহিভিলেইনেন ও ২৪ বছর বয়সী মার্ক ব্যারেট উগ্র ডানপন্থি গোষ্ঠী ন্যাশনাল অ্যাকশনের সদস্য বলে জানিয়েছে পুলিশ।

গত বছর যুক্তরাজ্যের স্বরাষ্ট্র মন্ত্রণালয় ন্যাশনাল অ্যাকশনকে নিষিদ্ধ ঘোষণা করে। সেবারই প্রথমবারের মতো কোনো উগ্র ডানপন্থি দলকে নিষিদ্ধ ঘোষণা করেছিল দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

অভিযুক্তদের মধ্যে ভেহিভিলেইনেন ব্রেকনের সেনিব্রিজ ক্যাম্পে এবং ব্যারেট সাইপ্রাসের দেকেলা গ্যারিসনে কর্মরত ছিলেন, অপরজন আলেক্সান্ডার দেয়াকিন বার্মিংহামের বাসিন্দা।

মঙ্গলবার এই তিনজনকেই আদালতে হাজির করার কথা রয়েছে।

‘গোয়েন্দা তথ্যের ভিত্তিতে পূর্ব পরিকল্পনা অনুযায়ী’ জননিরাপত্তায় কোনো বিঘ্ন না ঘটিয়েই এদের গ্রেপ্তার করা হয় বলে ওয়েস্ট মিডল্যান্ড পুলিশ জানিয়েছে।

গ্রেপ্তার দেয়াকিনের বিরুদ্ধে ২০০০ সালের সন্ত্রাসবাদবিরোধী আইনের দুটি ধারায় অভিযোগ আনা হয়েছে।

২২ বছর বয়সী এই যুবকের বিরুদ্ধে সন্ত্রাসবাদের প্রচারণা সম্বলিত প্রকাশনা এবং বিদ্বেষমূলক বর্ণবাদী দাবি ছড়িয়ে দেয়া এবং ২০১৬ সালের জুলাইয়ে বার্মিংহামের অ্যাস্টন ইউনিভার্সিটি ক্যাম্পাসে ন্যাশনাল অ্যাকশনের স্টিকার লাগানোর অভিযোগ এনেছে পুলিশ।

ভেহিভিলেইনেনের বিরুদ্ধেও ২০০০ সালের সন্ত্রাসবাদবিরোধী আইনে অভিযোগ আনা হয়েছে।

তার বিরুদ্ধে ১৯৮৬ সালের পাবলিক অর্ডার অ্যাক্ট অনুযায়ী অনলাইনে হুমকি, গালিগালাজ ও অপমানজনক মন্তব্য করার অভিযোগ আনা হয়েছে। 

পুলিশ ৩২ বছর বয়সী এই সৈনিকের বিরুদ্ধে পিপার স্প্রে রাখারও অভিযোগ এনেছে বলে জানিয়েছে বিবিসি।