‘সব বন্ধ করে হলেও’ মেক্সিকো দেয়াল তুলবেন ট্রাম্প

প্রয়োজনে সবকিছু বন্ধ করে হলেও মেক্সিকো সীমান্তে দেয়াল তুলবেন বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 12:35 PM
Updated : 23 August 2017, 01:29 PM

মঙ্গলবার অ্যারিজোনার ফিনিক্সে ‘মেইক আমেরিকা গ্রেইট এগেইন’ সমাবেশের ভাষণে ট্রাম্প হুমকি দিয়ে বলেন, সরকার বন্ধ করতে হলেও দেয়াল তোলার জন্য তহবিল নিশ্চিত করবেন তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্প চান অবৈধ অভিবাসী ঠেকাতে মেক্সিকো সীমান্তে দেয়াল তোলার জন্য তহবিল নিয়ে কংগ্রেস একটি চুক্তিতে উপনীত হোক।

কিন্তু সরকারের ব্যয় বরাদ্দ বিলে দেয়াল নির্মাণের তহবিল নিশ্চিত করতে হলে ডেমোক্র্যাটদের সমর্থন রিপাবলিকানদের প্রয়োজন। অথচ এ বিলে ডেমোক্র্যাটদের সমর্থন পাওয়ার সম্ভাবনা নেই।

৩০ সেপ্টেম্বর সময়সীমার মধ্যে কংগ্রেস তহবিল নিয়ে চুক্তিতে পৌঁছতে না পারলে সরকারে অচলবস্থা সৃষ্টি হবে। ডেমোক্র্যাটরা প্রকাশ্যেই দেয়াল নির্মাণের জন্য তহবিল নিয়ে চুক্তির বিরোধিতা করে আসছে।

ভাষণে ট্রাম্প বলেন, দেয়াল নির্মাণের বিরোধিতা করে ডেমোক্র্যাটরা “আমেরিকানদের নিরাপত্তাকে ঝুঁকির মুখে ফেলে দিচ্ছে।”

তিনি বলেন, সীমান্ত এলাকায় কর্মরত অভিবাসন কর্মকর্তারাই বলেছেন, অবৈধ অভিবাসীর ঢল ঠেকাতে এ দেয়াল নির্মাণ জরুরি।

ট্রাম্প দেয়াল তোলার জন্য ১৬০ কোটি ডলারের আবেদন জানিয়েছেন। তার এ আবেদনের মুখে কংগ্রেস ৩০ সেপ্টেম্বরের পর সরকারকে সচল রাখতে এ ধরনের ব্যয় বরাদ্দ বিল পাসের জন্য চাপে আছে।

এ সময়সীমার মধ্যে বিলটি নিয়ে কোনও সুরাহা না হলে ১ অক্টোবর থেকে সরকার বন্ধ হয়ে যাবে।

ট্রাম্প বলেন, “বিরোধিতাকারী ডেমোক্র্যাটরা চাইবে না এমনটি হোক। কিন্তু বিশ্বাস করুন, আমাদেরকে যদি সরকার বন্ধ করতে হয় তবুও আমরা দেয়াল তুলব। আমেরিকার জনগণ অভিবাসী নিয়ন্ত্রণের পক্ষে ভোট দিয়েছিল।”

অ্যারিজোনায় সমর্থকদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে ট্রাম্প ডেমোক্র্যাটদেরকে ‘প্রগতিবিরোধী’ও আখ্যা দেন।

৮০ মিনিটের ওই ভাষণে ট্রাম্প গণমাধ্যমকেও একহাত নেন। গণমাধ্যমই কট্টর ডানপন্থিদের ‘দাঁড়ানোর জায়গা’ করে দিয়েছে বলে অভিযোগ করেন তিনি।

ভার্জিনিয়ার শার্লটসভিলে ডানপন্থিদের সমাবেশ ঘিরে হওয়া সহিংসতার পর দেওয়া প্রাথমিক প্রতিক্রিয়াগুলো থেকেও বাছাই করা কিছু অংশ পুনরায় উল্লেখ করেন ট্রাম্প। সহিংসতার জন্য সেসময় ‘অনেক পক্ষের দায় আছে’ বলে যে মন্তব্য করেছিলেন ট্রাম্প এদিন তিনি সেগুলো বাদ দেন।

ট্রাম্প যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডার মধ্যে হওয়া বাণিজ্য চুক্তি নাফটা বাতিলের দ্বারপ্রান্তে পৌঁছানোর কথাও জানান। নির্বাচনী প্রচার এবং দায়িত্ব নেওয়ার পরও বহুবার তিনি এই চুক্তির ব্যাপারে বিষোদগার করেছিলেন। চুক্তি পর্যালোচনা করতে আগামী ১ সেপ্টেম্বর তিন দেশের প্রতিনিধিদের বৈঠক হওয়ার কথা রয়েছে।

পিয়ংইয়ংয়ের ক্ষেপণাস্ত্র পরীক্ষা ও পারমাণবিক কর্মসূচি নিয়ে উত্তর কোরিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যে সৃষ্ট উত্তেজনা সমাধানের ব্যাপারেও ভাষণে আশাবাদ দেন ট্রাম্প।