এবারের হজ ৩১ অগাস্ট

চাঁদ দেখা সাপেক্ষে বুধবার থেকে সৌদি আরবে শুরু হয়েছে হিজরি পঞ্জিকার জিলহজ মাস, সেই হিসেবে আগামী ৩১ অগাস্ট (৯ জিলহজ) হজ হবে।

মো. শফি উল্লাহ, সৌদি আরব প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 August 2017, 11:55 AM
Updated : 23 August 2017, 02:02 PM

সৌদি আরব কর্তৃপক্ষ জানিয়েছে, আগামী ৩০ অগাস্ট ফজর থেকে শুরু হয়ে ২ সেপ্টেম্বর পর্যন্ত হজের যাবতীয় কার্যক্রম চলবে। সৌদি আরবে ঈদুল আজহা হবে ১ সেপ্টেম্বর।

চলতি বছর ২৫ লাখ মুসলমান হজ পালন করবে বলে সৌদি হজ মন্ত্রণালয় জানিয়েছে।

৮ জিলহজ বা ৩০ অগাস্ট মক্কা থেকে মিনার উদ্দেশে রওনা হবেন হজে আসা মুসলমানরা। সেখানে ৫ ওয়াক্ত নামাজ আদায়ের পর ৩১ অগাস্ট হবে হজের মূল আনুষ্ঠানিকতা।

ওইদিন ফজরের নামাজের পর তারা আরাফাতের ময়দানে সমবেত হবেন। স্থানীয় সময় বেলা ১১টা থেকে দুপুর ১২টার মধ্যে আরাফাত ময়দানের মসজিদে নামিরা থেকে হজের খুৎবা দেওয়া হবে। খুৎবা শেষে এক ইকামতে যোহর এবং আসরের নামাজ একসঙ্গে আদায় করবেন হাজিরা।

সূর্য পশ্চিম দিকে হেলে যাওয়ার পর হাজিরা আরাফা থেকে মুজদালিফার উদ্দেশে রওনা হবেন। মুজদালিফায় গিয়ে মাগরিব এবং এশার নামাজ একসঙ্গে আদায়ের পর সেখানে খোলা আকাশের নিচে রাতযাপন করবেন তারা।

মুজদালিফায় থাকা অবস্থায় শয়তানকে প্রতীকী পাথর নিক্ষেপের জন্য ছোট ছোট ৭২টি পাথর সংগ্রহ করবেন হাজিরা।

১০ জিলহজ বা ১ সেপ্টেম্বর মুজদালিফায় ফজরের নামাজ পড়ে তারা সূর্যোদয়ের পর মিনায় পৌঁছে বড় জামারাকে (বড় শয়তান) সাতটি পাথর নিক্ষেপ করবেন।

সেখানে থেকে ফিরে পশু কোরবানি দিয়ে মাথার চুল মুণ্ডন করে ইহরাম (পরনের সাদা কাপড়) খুলে স্বাভাবিক পোশাক পরে মক্কায় গিয়ে কাবা শরীফ তাওয়াফ করবেন। 

কাবার সামনের সাফা ও মারওয়া পাহাড়ে তারা সাতবার দৌড়াবেন। সেখান থেকে তারা আবার মিনায় ফিরবেন। সেখানে আরও এক বা দুইদিন অবস্থান করে হজের অন্য আনুষঙ্গিক কাজ শেষ করবেন।

মিনার কাজ শেষে মক্কায় বিদায়ী তাওয়াফ করার পর যারা মদিনায় যাননি, তারা মদিনায় হযরত মোহাম্মদ (স.) কবর জিয়ারত করতে যাবেন।