চীনের অভয়ারণ্যে ভালুকের কবলে দর্শণার্থী

চীনের একটি অভয়ারণ্যে এক দর্শণার্থীকে কামড়ে দিয়েছে একটি ভালুক। এই একই অভয়ারণ্যে গত বছর বাঘের আক্রমণে এক নারী মারা গিয়েছিলেন।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 12:53 PM
Updated : 22 August 2017, 12:53 PM

স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে বিবিসি জানায়, রাজধানী বেইজিংয়ের কাছে বাদালিং ওয়াইল্ডলাইফ  ওয়ার্ল্ড এ শুক্রবার ওই দর্শণার্থী ভালুকের কবলে পড়েন।

 তার নাম চ্যান। তিনি তার বন্ধুর সঙ্গে গাড়িতে পার্কে ঘুরছিলেন। পার্ক কর্তৃপক্ষের সতর্কবার্তা উপেক্ষা করে গাড়ির জানালা খুলে ভালুককে খাবার দেওয়ার চেষ্টা করাতেই ঘটে বিপত্তি।

 হঠাৎ একটি ভালুক লোকটির বামকাঁধ কামড়ে ধরে; এতে তিনি আহত  হয়েছেন বলে চীনের গণমধ্যমগুলো জানিয়েছে।

স্থানীয় একটি পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে চ্যান বলেন, “স্বীকার করছি, গাড়ির জানালা খুলে অবশ্যই আমি ভুল করেছি। কামড় খাওয়ার পর আমি খুবই আতঙ্কিত হয়ে পড়েছিলাম এবং পার্কের কর্মীদের কাছে পরামর্শ চেয়েছিলাম। তারা আমাকে নিজেই হাসপাতালে চলে যেতে বলেন।”

এ বিষয়ে পার্কের একজন মুখপাত্র বলেন, পার্ক ভ্রমণে এসে সতর্কবার্তা মেনে না চলায় এই দুর্ঘটনা ঘটেছে।

“পার্কের সব জায়গায় পরিষ্কার ভাবে বন্য প্রাণীদের খাবার না দেওয়ার কথা লেখা আছে।”

বিবিসি জানায়, পার্ক কর্তৃপক্ষ একটি সিসিটিভি ফুটেজও প্রকাশ করেছেন। সেখানে দেখা যাচ্ছে, ভালুকের আক্রমণের শিকার হওয়ায় আগে পার্কের রেঞ্জাররা চ্যানকে গাড়ির জানালা বন্ধ করতে বলছেন।

গত বছর এই পার্কেই এক নারী ও তার মাকে কয়েকটি বাঘ আক্রমণ করলে দুজনই গুরুতর আহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় মা মারা যান।

ওই ঘটনার পর স্থানীয় কর্তৃপক্ষ পার্কের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার নির্দেশ দেয়; যার অংশ হিসেবে পার্কে বেড়াতে আসা দর্শণার্থীদের সংখ্যাও হ্রাসের কথা বলা হয়।