ভারতের সর্বোচ্চ আদালতে তিন তালাক ‘অবৈধ’ ঘোষণা

তিনবার ‘তালাক’ উচ্চারণ করে তাৎক্ষণিকভাবে স্ত্রীকে ত্যাগ করার মুসলিম রীতিকে ‘অবৈধ’ ঘোষণা করেছে ভারতের সর্বোচ্চ আদালত।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 August 2017, 08:18 AM
Updated : 22 August 2017, 09:32 AM

মঙ্গলবার আদালতের এ রায়কে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিনন্দন জানিয়েছেন অনেকে, তাদের মধ্যে ‘তিন তালাকের’ মাধ্যমে সংসার হারানো বেশ কয়েকজন মুসলিম নারীও রয়েছেন।

এনডিটিভির খবরে বলা হয়, তিন তালাক নারীর মৌলিক অধিকার ক্ষুণ্ণ করে বলে দাবি করেছিল ভারত সরকার। এই রায়ের মাধ্যমে আদালতও তাতে সায় দিল।

মামলার শুনানিতে থাকা পাঁচজন বিচারকের মধ্যে তিনজন ‘তিন তালাক’কে অসাংবিধানিক ঘোষণা করেন।

অন্য দুজন সরকারকে নতুন আইন করার সময় দিতে ওই প্রথাটি ছয়মাসের জন্য নিষিদ্ধ করার পক্ষে মত দেন।

হিন্দু, ইসলাম, খ্রিস্টান, শিখ ও জরথুস্ত্র- ভারতের প্রধান এই পাঁচ ধর্ম বিশ্বাসের পাঁচজন বিচারকের একটি প্যানেল এই রায়টি দেয়।

সংখ্যাগরিষ্ঠের মতের ভিত্তিতে রায়ে বলা হয়, তিন তালাক ধর্মীয় ধারার অবিচ্ছেদ্য অংশ নয় এবং এটি সংবিধানের লঙ্ঘন।

রায় প্রদানকারী বিচারকরা চান, ধর্মীয় আইনের বিষয়ে কোনো উদ্যোগ নিলে যেসব মুসলিম সংগঠন নিজেদের ধর্ম পালনের সাংবিধানিক অধিকার ক্ষুণ্ন করা হচ্ছে বলে আপত্তি তোলে, তাদের উদ্বেগ আমলে নিয়ে সরকার এ বিষয়ে নতুন আইন করুক। 

ভারতীয় মুসলমানদের ব্যক্তিগত বিধানগুলো দেখভালকারী বেসরকারি সংস্থা অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ড (এআইএমপিএলবি) তিন তালাকের ওপর যে কেনো নিষেধাজ্ঞার বিরোধিতা করে বলে আসছিল, এটি আদালতের বিষয় নয়, ধর্মীয় বিষয়।

রায়ের পর্যবেক্ষণে ভারতের সর্বোচ্চ আদালত পাকিস্তানসহ বেশ কয়েকটি মুসলিম দেশের আইন উল্লেখ করে বলেছে, সেসব দেশে তিন তালাকের অনুমোদন নেই; তাই ভারতেও তা থাকা উচিৎ নয়।

তিন তালাক ইসলামের মৌলিক বিধান কি না এবং এর কোনো আইনি বাধ্যবাধকতা আছে কি না তা এই প্রথমবারের মতো পর্যালোচনা করে দেখেছে ভারতের সুপ্রিম কোর্ট। পাঁচজন বিচারকের মধ্যে তিনজন বলেছেন, তিন তালাক কোরানের বিধান লঙ্ঘন করে।

তিন তালাকপ্রাপ্ত শায়রা বানুর আইনজীবী বালাজি শ্রীনিবাসন জানান, শায়ারার স্বামী এক খণ্ড কাগজে ‘তালাক’ শব্দটি তিনবার লিখে তার সঙ্গে সম্পর্কচ্ছেদ করেছিলেন। 

“আমরা আদালতকে বলেছি, আইন বা কোরানে এই প্রথার কোনো ভিত্তি নাই,” বলেন এই আইনজীবী।