মার্কিন রণতরীর সঙ্গে সংঘর্ষে অয়েল ট্যাঙ্কারের সামান্য ক্ষতি

সিঙ্গাপুরের পূর্বদিকের সাগরে যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি ড্রেস্টয়ারের সঙ্গে সংঘর্ষে লাইবেরিয়ার পতাকাবাহী অয়েল ট্যাঙ্কারটির সামান্য ক্ষতি হয়েছে বলে জানিয়েছেন ট্যাঙ্কারটির এক ক্রু সদস্য।

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 August 2017, 05:55 AM
Updated : 21 August 2017, 06:53 AM

সোমবার ভোরে দক্ষিণ চীন সাগরের মালয়েশিয়ার জলসীমায় এ দুটি জাহাজের মধ্যে সংঘর্ষ হয়েছে বলে জানিয়েছে মালয়েশীয় কর্তৃপক্ষ।

অয়েল ট্যাঙ্কার আলনিক এমসির ওই ক্রু সদস্য টেলিফোনে বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন, সংঘর্ষের সময় ট্যাঙ্কারটি প্রায় ১২ হাজার টন জ্বালানি তেল বহন করছিল, তবে সংঘর্ষের পর সাগরে তেল পড়ার কোনো ঘটনা ঘটেনি। 

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ক্রু সদস্য বলেন, “আমরা ১১,৯৮৭ টন জ্বালানি তেল বহন করছি। তেল পড়ার কোনো ঘটনা ঘটেনি। তাইওয়ান থেকে জ্বালানি তেল নিয়ে সিঙ্গাপুরে খালাস করতে যাচ্ছিলাম আমরা। আমরা এখন র‌্যাফেল রিজার্ভড অ্যাঙ্করিজের দিকে যাচ্ছি, সেখানে মালিকপক্ষ ঘটনাটি তদন্ত করবে।

“জাহাজের ভালভে কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তেল এখনও খালাস করিনি।” 

সিঙ্গাপুরের মেরিটাইম ও বন্দর কর্তৃপক্ষ (এমপিএ) জানিয়েছে, আলনিকের কেউ আঘাত পেয়েছেন বলে কোনো খবর পাওয়া যায়নি, কিন্তু ট্যাঙ্কারটির সামনের দিকের ট্যাঙ্কটি কিছুটা ক্ষতিগ্রস্ত হয়েছে তবে তা পানির অনেকটা ওপরের দিকে।

“তেল দুষণের কোনো খবর পাওয়া যায়নি এবং সিঙ্গাপুর প্রণালীতে জাহাজ চলাচলেও কোনো বিঘ্ন ঘটেনি,” এক বিবৃতিতে বলেছে এমপিএ।

অ্যালনিক এমসি ১৮৩ মিটার দৈর্ঘ্যের তেলবাহী বা রাসায়নিকবাহী ট্যাঙ্কার। ট্যাঙ্কারটি ৫০,৭৬০ টন ওজন বহন করতে পারে বলে জানিয়েছে রয়টার্স। 

সংঘর্ষে ইউএসএস জন ম্যাককেইন নামের মার্কিন যুদ্ধজাহাজটির পাঁচ নাবিক আহত ও ১০ জন নিখোঁজ রয়েছেন।