২য় বিশ্বযুদ্ধে ডুবে যাওয়া মার্কিন যুদ্ধজাহাজের সন্ধান

৭২ বছর পর সমুদ্রের তলদেশে পাওয়া গেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে ডুবে যাওয়া মার্কিন যুদ্ধজাহাজের ধ্বংসাবশেষ।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2017, 01:50 PM
Updated : 20 August 2017, 01:50 PM

ইউএসএস ইন্ডিয়ানাপলিস নামের এ যুদ্ধজাহাজের  ধ্বংসাবশেষ ফিলিপাইন উপকূলে  প্রশান্ত মহাসাগরের ১৮ হাজার ফুট গভীরে পাওয়া গেছে।

মাইক্রোসফটের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য পল অ্যালানের নেতৃত্বে একটি অনুসন্ধানী দল জাহাজটি খুঁজে পায় বলে জানিয়েছে সিএনএন।

১৯৪৫ সালের ৩০ জুলাই পারমাণবিক বোমার অংশবিশেষ মার্কিন বাহিনীর কাছে সরবরাহের গোপন অভিযান শেষে ফেরার সময় জাপানি সাবমেরিন টর্পেডো হামলায় ধ্বংস হয় যুদ্ধজাহাজ ইন্ডিয়ানাপলিস। ওই পারমাণবিক বোমাই পরে হিরোশিমায় হামলা চালাতে ব্যবহার করা হয়েছিল।

জাপানি টর্পেডোর আঘাতে মাত্র ১২ মিনিটের মধ্যেই বিশালাকার  জাহাজ ইন্ডিয়ানাপোলিস ডুবে যায় সমুদ্রগর্ভে।

জাহাজটি ডুবে যাওয়ার সময় কোনও সংকেতও পাঠাতে পারেনি। ফলে জাহাজটির ১হাজার ১৯৬ জন ক্রু মেম্বারের মধ্যে আটশো জন প্রাণে বাঁচলেও তাদেরকে ৪ দিন পর খুঁজে পাওয়া যায় এবং তাদের মধ্যে পরে বাঁচানো সম্ভব হয় মাত্র ৩১৬ জনকে। বাকিরা শার্কের আক্রমণ এবং পানিশূণ্যতার কারণে মারা যান। আর বেঁচে যাওয়াদের মধ্যে এখন বেঁচে আছেন মাত্র ২২ জন ।

জাহাজটি দ্রুত ডুবে যাওয়া এবং বিপদসংকেত পাঠাতে না পারার কারণে এটির অবস্থান চিহ্নিত করা যায়নি এবং বহুদিন ধরে এটি এক রহস্য হয়েই থেকে গিয়েছিল।

৮ বছর জাহাজটির খোঁজ করার পর ২০১৫ সালে এটির সন্ধান মেলার ব্যাপারে কিছুটা আশার আলো দেখতে পান অনুসন্ধানকারীরা। তারপর ২০১৬ সালে পল অ্যালেনের তত্ত্বাবধানে সিভিলিয়ান রিসার্চ টীম প্রশান্ত মহাসাগরে দেড় হাজার বর্গ কিলোমিটার জায়গা চিহ্নিত করে জাহাজের খোঁজ শুরু করে।

অবশেষে গত ১৮ অগাস্টে অ্যালেনের দল জাহাজটি খুঁজে পেয়েছে। ধ্বংসাবশেষের গায়ে ইন্ডিয়ানাপলিস নাম অক্ষত থাকায় এটিকে চিহ্নিত করা সম্ভব হয়েছে জানান অ্যালান।