এরদোয়ানের সমালোচনাকারী জার্মান লেখক গ্রেপ্তার

তুরস্ক বংশোদ্ভূত জার্মান লেখক দোগান আখানলিকে স্পেন থেকে গ্রেপ্তার করা হয়েছে।

>>রয়টার্স
Published : 19 August 2017, 04:00 PM
Updated : 19 August 2017, 04:00 PM

জার্মানির একটি ম্যাগাজিনের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তাইপ এরদোয়ানের কড়া সমালোচক এই লেখকের বিরুদ্ধে তুরস্ক থেকে ইন্টারপোলে গ্রেপ্তারি পরোয়ানা জারির পর শনিবার তাকে গ্রানাডা থেকে  গ্রেপ্তার করা হয়।

আখানলির আইনজীবীর অভিযোগ, “ইউরোপে অবস্থান করা তুরস্ক সরকারের সমালোচনাকারীদের খুঁজে বের করার অংশ হিসেবে আখানলির বিরুদ্ধে গেপ্তারি পরোয়ানা জারি হয়।”

রয়টার্স জানায়, যেকোনো দেশ ইন্টারপোলে ‘রেড নোটিশ’ জারি করতে পারে। তবে স্পেন আখনলিকে তখনই বহিঃসমর্পন করবে যখন আঙ্কারা তার বিরুদ্ধে আনা অভিযোগের যথেষ্ট প্রমাণ উপস্থাপন করে স্পেনের আদালতকে সন্তুষ্ট করতে পারবে। 

গত বছর তুরস্কে ব্যর্থ সেনা অভ্যূত্থান চেষ্টার পর এরদোয়ান সরকারের ব্যাপক ধরপাকড় ও গণবরখাস্তের কারণে আঙ্কারা ও বার্লিনের মধ্যে সম্পর্কে টানাপোড়েন শুরু হয়েছে।

১৯৮০ ও ১৯৯০ সালে সরকার বিরোধী কর্মকাণ্ডের জন্য আখানলিকে আটক করা হয়েছিল। ১৯৯১ সালে তিনি পালিয়ে জার্মানি চলে যান, ১৯৯৫ সাল পর্যন্ত তিনি কোলন শহরে বসবাস করতেন।

আখনলির গ্রেপ্তারের বিষয়ে জানতে রয়টার্সের পক্ষ থেকে জার্মানির পররাষ্ট্র মন্ত্রণালয়ের যোগাযোগ করার চেষ্টা করে ব্যর্থ হতে হয়েছে।