স্বাস্থ্যসেবা সংকটের জন্য যুক্তরাজ্য সরকার দায়ী: হকিং

যুক্তরাজ্যের ন্যাশনাল হেল্থ সার্ভিস (এনএইচএস) আর্থিক সংকটে পড়ার জন্য দেশটির সরকারকে দায়ী করেছেন বিখ্যাত বিজ্ঞানী স্টিফেন হকিং।

নিউজডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 August 2017, 02:03 PM
Updated : 19 August 2017, 02:03 PM

দ্য গার্ডিয়ানে লেখা এক কলামে ব্রিটিশ এই পদার্থ বিজ্ঞানী বলেন, এটিকে যুক্তরাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোর মত মুনাফাখোর প্রতিষ্ঠানে পরিণত হতে দেওয়া যাবে না।

২১ বছর বয়স থেকেই মোটর নিউরন রোগে আক্রান্ত হকিংয়ের চিকিৎসা চলছে।

তিনি লেখেন, “ছাত্রাবস্থায় ১৯৬২ সাল থেকে আমি মোটর নিউরন রোগের চিকিৎসা নিচ্ছি। এর মাধ্যমে আমি আমার নিজের জীবন নিজের ‍ইচ্ছা মত যাপন করতে পারছি এবং মহাবিশ্বের গূঢ় রহস্য বুঝতে ভূমিকা পালন করতে পারছি।”

১৯৪৮ সালে এনএইচএস প্রতিষ্ঠার পর যুক্তরাজ্যের অনেক নাগরিক এর অধীনে আজীবন বিনামূল্যে স্বাস্থ্যসেবা পাওয়ার সুযোগ পেয়েছেন।

কিন্তু সম্প্রতি কৃচ্ছ্র বাজেট, অবসরভোগীর সংখ্যা বৃদ্ধি এবং চিকিৎসা ব্যবস্থা জটিল ও ব্যয় সাপেক্ষ হয়ে পড়ায় এনএইচএস আর্থিক সংকটে পড়েছে।

ব্যক্তিগতভাবে যুক্তরাজ্যের বিরোধীদল লেবার পার্টির সমর্থক হকিং বলেন, “এনএইচএস আমাদের সমাজের মূল ভিতগুলোর একটি। রাজনৈতিক সিদ্ধান্তের কারণে প্রতিষ্ঠানটি বর্তমান সংকটে পড়েছে।”

এই সংকট উত্তরণে জাতীয় স্বাস্থ্যসেবায় যে সংস্কার পরিকল্পনা করা হয়েছে সেটা যুক্তরাষ্ট্রের মুনাফাখোর স্বাস্থ্যসেবা ব্যবস্থার মত হয়েছে বলে মনে করেন হকিং।

তিনি বলেন, “যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা ব্যবস্থায় সরকারের প্রভাব অনেক বেশি। সেখানে স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠানগুলো প্রচুর মুনাফা অর্জন করে, জনগণকে স্বাস্থ্যসেবা দেওয়া সেখানে একমাত্র উদ্দেশ নয়। যে কারণে সেখানে রোগীদের যুক্তরাজ্যের তুলনায় অনেক বেশি খরচ করে সেবা পেতে হয়।”

“অন্যদিকে, যুক্তরাজ্যে আমরা ব্যক্তিমালিকানাধীন স্বাস্থ্যসেবা কোম্পানিগুলোর সঙ্গে সরকারি প্রতিষ্ঠানগুলোর ক্ষমতার ভারসাম্য দেখতে পাই। এনএইচএসে যে ধরনের পরিবর্তনের কথা বলা হয়েছে সেটা অনেকটা যুক্তরাষ্ট্রের বিমা-স্টাইল ব্যবস্থার মত।”

নিজের সিদ্ধান্তের পক্ষে স্বাস্থ্যমন্ত্রী জেরেমি হান্ট যে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেছেন সেগুলো চেরি-পিক (সেরাটা বেছে নেওয়া) পদ্ধতিতে বেছে নেওয়া বলেও মনে করেন হকিং।

বলেন, “একজন বিজ্ঞানীর জন্য চেরি-পিক পদ্ধতিতে বেছে নেওয়া প্রমাণ গ্রহণযোগ্য নয়।”

এর জবাবে টুইটারে হান্ট বলেন, কোনো স্বাস্থ্যমন্ত্রী ওই প্রমাণগুলো এড়িয়ে যেতে পারবেন না।

“স্টিফেন হকিং একজন দক্ষ পদার্থবিদ কিন্তু যথেষ্ট প্রমাণের অভাবের যে কথা তিনি বলছেন সেটা ভুল।”