উত্তর কোরিয়ার সঙ্গে যুদ্ধ হবে ‘ভয়ংকর’

উত্তর কোরিয়ার বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নিলে ‘ভয়ংকর’ যুদ্ধ হবে। তবে তারপরও এ ব্যবস্থা একটি বিকল্প হিসাবে হাতে আছে বলে জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শীর্ষ সামরিক উপদেষ্টা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 01:30 PM
Updated : 17 August 2017, 05:27 PM

যুক্তরাষ্ট্রের জয়েন্ট চীফস অব স্টাফ চেয়ারম্যান জেনারেল জোসেফ ডানফোর্ড চীন সফরের সময় এ মন্তব্য করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এক শীর্ষ সহযোগী উত্তর কোরিয়ার পারমাণবিক কর্মসূচির জবাবে দেশটির বিরুদ্ধে সামরিক ব্যবস্থা নেওয়ার বিষয়টি নাকচ করলে এর প্রতিক্রিয়ায় ডাফোর্ড ওই কথা বলেন।

পিয়ংইয়ং ক্ষেপণাস্ত্র পরীক্ষায় অগ্রগতি অর্জন করার পর যুক্তরাষ্ট্র এবং উত্তর কোরিয়ার মধ্যে উত্তেজনা বেড়েছে।

উত্তর কোরিয়া প্রশান্ত মহাসাগরে যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত দ্বীপে ক্ষেপণাস্ত্র হামলার হুমকি দেওয়ার পর ট্রাম্পও গুলি ভরা বন্দুক তাক করে রাখা আছে বলে সতর্ক করে দেন।

কিন্তু গত সপ্তাহে দুপক্ষের এই বাকযুদ্ধ হঠাৎই নরম হয়ে আসে উত্তর কোরিয়ার নেতা গুয়ামে হামলার সিদ্ধান্ত স্থগিত করার কারণে। প্রেসিডেন্ট ট্রাম্প এ সিদ্ধান্তের প্রশংসাও করেন।

তবে যুক্তরাষ্ট্র পরবর্তীতে কি পদক্ষেপ নেয় তা আরও কিছু সময় নিয়ে দেখার পরই গুয়ামে হামলার সিদ্ধান্ত দেওয়া হবে বলেও জানিয়ে রেখেছে উত্তর কোরিয়া।

বুধবার উত্তর কোরিয়া নিয়ে কথা বলতে গিয়েই হোয়াইট হাউজের প্রধান কৌশলবিদ স্টিভ ব্যানন দেশটিতে সামরিক অভিযানের পদক্ষেপ নাকচ করে বলেছিলেন, এটি সংকটের সমাধান হতে পারে না।

জেনারেল ডানফোর্ডও ব্যাননের সঙ্গে একমত পোষণ করে বলেন,“সামরিক ব্যবস্থা নেওয়া হলে তা হবে ভয়ংকর। কিন্তু তাই বলে এ বিকল্প পথটি হাতে না রাখাটাও আমার কাছে অকল্পনীয়।”

বিষয়টি ব্যাখ্যা করে ডানফোর্ড বলেন, “ উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রকে হুমকি দেওয়ার মত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তৈরি করতে দেওয়া এবং ক্রমাগত এ অঞ্চলকে হুমকি দিয়ে যেতে দেওয়ার বিষয়টি চিন্তা করা যায় না।”

তিনি বলেন, ট্রাম্প আমাদেরকে নির্ভরযোগ্য এবং কার্যকর সামরিক ব্যবস্থা গড়ে তুলতে বলেছেন এবং আমরা ঠিক সেটিই করছি।