যুক্তরাষ্ট্রের সন্ত্রাসী গোষ্ঠী তালিকায় হিজবুল মুজাহেদিন

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরভিত্তিক সংগঠন হিজবুল মুজাহেদিনকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাষ্ট্র।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 August 2017, 09:03 AM
Updated : 17 August 2017, 09:03 AM

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল মুজাহেদিনের প্রধান সৈয়দ সালাহউদ্দিনকে ‘বৈশ্বিক সন্ত্রাসী’ ঘোষণা করার এক মাস পর বুধবার তার দলকে সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়।

এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, হিজবুল মুজাহেদিনকে ‘বিদেশি সন্ত্রাসী গোষ্ঠী’হিসেবে চিহ্নিত করা হয়েছে এবং পৃথক আইনের ধারা অনুযায়ী গোষ্ঠীটিকে ‘বৈশ্বিক সন্ত্রাসী গোষ্ঠী’ হিসেবে বিশেষভাবে চিহ্নিত করা হয়েছে।  

এর ফলে যুক্তরাষ্ট্রে বসবাসকারী ব্যক্তি ও মার্কিন নাগরিকরা সংগঠনটির সঙ্গে কোনো ধরণের কর্মকাণ্ডে জড়াতে পারবেন না এবং যুক্তরাষ্ট্রের আওতায় হিজবুল মুজাহেদিনের কোনো সম্পদ থাকলে তাও জব্দ করা হবে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের মন্ত্রণালয়টি। 

বিবৃতিতে বলা হয়,“সন্ত্রাসী হামলার প্রয়োজনে হিজবুল মুজাহেদিন সম্পদ ব্যবহার করতে চাইলেও এই তালিকায় থাকার কারনে তা পারবে না।”

এই তালিকা জম্মু ও কাশ্মীরে সংগঠনটির তৎপরতা হ্রাস করতে তেমন কার্যকর কোনো ভূমিকা রাখতে পারবে না বলে প্রকাশিত প্রতিবেদনে ধারণা প্রকাশ করা হয়েছে।

কারণে এর আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যুক্তরাষ্ট্র সফরের সময় হিজবুল মুজাহেদিনের প্রধান সৈয়দ সালাহউদ্দিনকে ‘বৈশ্বিক সন্ত্রাসী’র তালিকায় অন্তর্ভূক্ত করেছিল যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। কিন্তু সালাহউদ্দিন পাকিস্তান-নিয়ন্ত্রিত কাশ্মীরে মুক্তভাবে তার তৎপরতা চালিয়ে গেছে এবং জোরালোভাবে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের নিন্দা জানিয়েছে।

কাশ্মীরে ক্রিয়াশীল সর্ববৃহৎ এ সংগঠন এবং তার প্রধানকে দেওয়া যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞাকে ভারতের কূটনৈতিক বিজয় হিসেবে দেখছে এনডিটিভি।

এটিই কাশ্মীর উপত্যাকার সবচেয়ে বড় ‘সন্ত্রাসী সংগঠন’ যারা স্থানীয় যুবকদের সংগঠনে নিয়োগ দেয় এবং ‘স্বাধীনতা যোদ্ধা’হিসেবে চিত্রিত করে বলেও ভাষ্য সংবাদমাধ্যমটির।

এর আগে যুক্তরাষ্ট্র ১৯৯৭ ও ২০০১ সালে হরকাত-উল-মুজাহেদিন ও জইশ-ই-মোহাম্মদকে কালো তালিকাভুক্ত করলেও হিজবুল মুজাহেদিনকে ছাড় দিয়েছিল।