সিইও পরামর্শক প্যানেল ভেঙে দিলেন ট্রাম্প

ভার্জিনিয়ায় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের বিক্ষোভ-সহিংসতা নিয়ে ডোনাল্ড ট্রাম্পের প্রতিক্রিয়ায় ক্ষুব্ধ হয়ে তার কাউন্সিল থেকে পদত্যাগী প্রধান নির্বাহীদের সংখ্যা বাড়তে থাকার মধ্যে দুটি সিইও পরামর্শক প্যানেলেরই ইতি টানলেন তিনি।

>>রয়টার্স
Published : 16 August 2017, 06:30 PM
Updated : 16 August 2017, 06:38 PM

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বুধবার এক টুইটে বলেন, “ম্যানুফ্যাকচারিং কাউন্সিল এবং স্ট্রাটেজি অ্যান্ড পলিসি ফোরামের ব্যবসায়ীদের ওপর চাপ প্রয়োগের বদলে আমি দুটিরই সমাপ্তি টানছি। সবাইকে ধন্যবাদ!”

ভার্জিনিয়ার শার্লটসভিলে গত শনিবার শ্বেতাঙ্গ বর্ণবাদীদের মিছিল-সমাবেশকে কেন্দ্র করে বিরোধীদের সঙ্গে তাদের সংঘর্ষে প্রাণহানির ঘটনা ঘটে। 

ট্রাম্প এ ঘটনার প্রতিক্রিয়া জানাতে সময় নেন। সংঘাতে জড়িয়ে পড়া ‘সব পক্ষের’ সমালোচনা করলেও কট্টর-ডানপন্থি শ্বেতাঙ্গদের বিষয়ে তিনি স্পষ্ট করে না বলায় প্রথমে তার আমেরিকান ম্যানুফ্যাকচারিং কাউন্সিল থেকে পদত্যাগ করেন মার্ক অ্যান্ড কো ইঙ্ক ফার্মার প্রধান নির্বাহী কর্মকর্তা কেনেথ ফ্র্যাজিয়ার।

এরপর ট্রাম্প সোমবার শ্বেতাঙ্গ বর্ণবাদীদের দায়ী করে কথা বললেও পরদিন আবার সহিংসতার জন্য উভয় পক্ষকেই দায়ী করে আগের অবস্থান থেকে সরে আসেন।

এ নিয়ে নিজের দলের নেতাদের কাছ থেকে সমালোচিত হচ্ছেন তিনি।

শনিবার ভার্জিনিয়ার শার্লটসভিলের একটি পার্ক থেকে আমেরিকার গৃহযুদ্ধে দাসপ্রথার পক্ষে ‘কনফেডারেট’ বাহিনীকে নেতৃত্ব দেওয়া জেনারেল রবার্ট ই লি এর ভাস্কর্য অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে কট্টর-ডানপন্থি শ্বেতাঙ্গরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

সেখানে তাদের বিরোধিতা করে সমবেত হন একদল। এ নিয়ে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়।

কয়েক ঘণ্টা পর এক তরুণ শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদের বিরোধীদের ভিড়ে একটি গাড়ি উঠিয়ে দিলে এক নারী নিহত এবং অন্তত ১৯ জন আহত হন।