ভার্জিনিয়া সহিংসতায় দু’পক্ষকে দোষারোপ: ফের তোপে ট্রাম্প

ভার্জিনিয়ার শার্লটসভিলে সহিংসতার ঘটনার প্রতিক্রিয়া জানানো নিয়ে বারবারই নাকানিচুবানি খেতে হচ্ছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে। তার প্রতিটি মন্তব্যই তীব্র সমালোচনা শিকার হচ্ছে নিজ দলের নেতাদের কাছ থেকেই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 03:50 PM
Updated : 16 August 2017, 03:50 PM

ভার্জিনিয়ার ঘটনার প্রথম প্রতিক্রিয়ায় ডানপন্থি শ্বেতাঙ্গ জাতীয়তাবাদীদের স্পষ্ট সমালোচনা না করায় দলে তোপের মুখে পড়েছিলেন ট্রাম্প। এবার ঘটনাটি নিয়ে তার সর্বশেষ মন্তব্যেও ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন রিপাবলিকান দলের জ্যেষ্ঠ নেতারা।

ভার্জনিয়ার শার্লটসভিলে উগ্র ডানপন্থিদের মিছিল-সমাবেশকে কেন্দ্র করে শনিবার বিরোধীপক্ষের সঙ্গে সংঘর্ষ বাধে।

ট্রাম্প প্রথমে এ ঘটনার জন্য সব পক্ষের সমালোচনা করার পর সোমবার শ্বেতাঙ্গ বর্ণবাদীদের দায়ী করে কথা বলেন। এরপর ফের মঙ্গলবার দেওয়া এক বক্তব্যে তিনি সহিংসতার জন্য ডান ও বাম চরমপন্থি উভয় পক্ষকেই দায়ী করে আগের অবস্থান থেকে সরে আসেন।

এদিন রাগান্বিত এবং বিরক্ত ট্রাম্প বলেন, “দোষ উভয় পক্ষই করেছে।”

শনিবার ভার্জিনিয়ার শার্লটসভিলের একটি পার্ক থেকে আমেরিকার গৃহযুদ্ধে দাসপ্রথার পক্ষে ‘কনফেডারেট’ বাহিনীকে নেতৃত্ব দেওয়া জেনারেল রবার্ট ই লি এর ভাস্কর্য অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে কট্টর-ডানপন্থি শ্বেতাঙ্গরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

সেখানে তাদের বিরুদ্ধে ডানপন্থিবিরোধী প্রতিবাদকারীও অবস্থান নেয়। দুই পক্ষের কয়েক ঘণ্টার সংঘর্ষের পর এক তরুণ ডানপন্থিবিরোধী প্রতিবাদকারীদের ভিড়ে একটি গাড়ি উঠিয়ে দিলে এক নারী নিহত এবং অন্তত ১৯ জন আহত হন।

এ ঘটনায় সন্দেহভাজন ওহাইও অঙ্গরাজ্যের বাসিন্দা ২০ বছর বয়সী জেমস ফিল্ডকে গ্রেপ্তার করে পুলিশ; যাকে নাৎসিদের প্রতি সহানুভূতিশীল বলে ধারণা করা হচ্ছে।

ঘটনাটি নিয়ে ট্রাম্পের মন্তব্যের সমালোচনায় হাউজ স্পিকার পল রায়ান বলেন,“শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদ ন্যক্কারজনক। সেখানে কোনও নৈতিক অস্পষ্টতা থাকতে পারে না।”

 এক টুইটে রিপাবলিকান সিনেটর জন ম্যাককেইন বলেন, “চরমপন্থা এবং ঘৃণা ও কপটতার বিরুদ্ধে আমেরিকানদের অবস্থানের মধ্যে নৈতিক তুলনার সুযোগ নেই।

রিপাবলিকান নেতারাসহ আরও অনেকেই ট্রাম্পের মন্তব্যের তীব্র নিন্দা করেছেন।

ওয়াশিংটন পোস্ট ট্রাম্পের মন্তব্য নিয়ে রিপাবলিকান এবং ডেমোক্র্যাটিক দলের ৫৫ জনের প্রতিক্রিয়া নিয়েছে। দেখা গেছে, এর মধ্যে কেবলমাত্র রিপাবলিকান ন্যাশনাল কমিটির মুখপাত্র ট্রাম্পকে সমর্থন করেছেন।