সীমান্ত সংঘর্ষের পর ভারতকে শান্তি রক্ষার আহ্বান চীনের

ভারত-চীন সীমান্তে বিরল সংঘর্ষের পর ভারতকে সীমান্তে শান্তি ও স্থিতিশীলতা রক্ষা করে চলার আহ্বান জানিয়েছে চীনা পররাষ্ট্রমন্ত্রণালয়।

>>রয়টার্স
Published : 16 August 2017, 03:09 PM
Updated : 16 August 2017, 03:09 PM

ভারত-ভুটান-চিন সীমান্তের ডোকলামে প্রায় আড়াই মাস ধরে দু’দেশের মধ্যে যে টানাপড়েন চলছে, তার প্রতিক্রিয়াতেই লাদাখে মঙ্গলবার দুপক্ষের মধ্যে মৃদু সংঘর্ষের ঘটনা ঘটেছে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের অন্তর্ভুক্ত লাদাখের প্যাঙ্গং হ্রদ এলাকায় মঙ্গলবার দুই দেশের সেনাদের মধ্যে পাথর ছুড়াছুড়ি হয় বলে খবর পাওয়া গেছে।

চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনইং বলেছেন, সর্বসাম্প্রতিক এ ঘটনার ব্যাপারে বিস্তারিত কিছু তিনি জানেন না।

এক সংবাদ ব্রিফিংয়ে তিনি বলেন, “তবে আমি আপনাদেরকে বলতে পারি যে চীনা সীমান্ত বাহিনী সবসময়ই চীন-ভারত সীমান্ত অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা রক্ষায় নিবেদিতপ্রাণ। আমরা সবসময়ই চীনের নিয়ন্ত্রণ রেখার অংশে টহল দিয়ে এসেছি।”

“আমরা ভারত পক্ষকেও নিরাপত্তা রক্ষায় দুদেশের মধ্যকার সংশ্লিষ্ট সব চুক্তি, প্রটোকল ও নিয়মকানুন মেনে চলার আহ্বান জানাচ্ছি। সেইসঙ্গে ১৯৫৯ সালের নিয়ন্ত্রণরেখা কে সম্মান প্রদর্শন করা এবং সীমান্ত অঞ্চলের শান্তি ও নিরাপত্তা আন্তরিকভাবে রক্ষা করে চলারও আহ্বান জানাচ্ছি।”

লাদাখে, উত্তরাখণ্ডে, সিকিমে বা অরুণাচল প্রদেশে সীমান্ত নিয়ে সমস্যায় আছে ভারত ও চীন। দু’পক্ষই মাঝেমধ্যে পরস্পরের বিরুদ্ধে সীমান্ত লঙ্ঘনের অভিযোগ তোলে। কিন্তু লাদাখে মঙ্গলবার যে ঘটনা ঘটেছে, তা বিরল।

এ ঘটনার প্রেক্ষিতে দুই বাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তারা বুধবার ফ্ল্যাগ মিটিং এ মুখোমুখি হন বলে জানিয়েছেন ভারতের কর্মকর্তারা। ঘটনার ২৪ ঘণ্টা পর ফ্ল্যাগ মিটিং ডাকা থেকে এ আভাসই পাওয়া যাচ্ছে যে লাদাখ সীমান্তে পরিস্থিতি গুরুতর।