উত্তর কোরিয়ার হুমকি বিরতিতে জাপান-যুক্তরাষ্ট্র যৌথ মহড়া

উত্তর কোরিয়া গুয়ামে ক্ষেপণাস্ত্র হামলা আপাতত স্থগিত রাখার এ সময়টিতে কোরীয় উপদ্বীপের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের আকাশে যৌথ জঙ্গি বিমান মহড়া চালিয়েছে যুক্তরাষ্ট্র ও জাপান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 02:41 PM
Updated : 16 August 2017, 02:41 PM

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বুধবার পূর্ব চীন সাগরে ওই মহড়ায় দুইটি মার্কিন বোমারু বিমানের সঙ্গে জাপানের দুইটি জঙ্গি বিমান অংশ নেয়।

জাপানের এয়ার সেল্ফ-ডিফেন্স ফোর্সের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্র নিয়ন্ত্রিত প্রাশান্ত মহাসাগরীয় দ্বীপ গুয়ামের আন্দেরসেন বিমান ঘাঁটি থেকে মার্কিন বিমান বাহিনীর দুইটি বি-ওয়ানবি ল্যানসার বোম্বার উড়ে আসে। জাপানের দুইটি এফ-১৫ ফাইটার তাদের সঙ্গ দেয়।

যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, “ইন্দো-এশিয়া-প্যাসিফিক অঞ্চলের নিরাপত্তা ও শান্তি রক্ষায় জাপানের সঙ্গে এই প্রশিক্ষণ উড়ানের মাধ্যমে আমরা আমাদের মিত্রদের সঙ্গে সংহতি ও স্থিরসংকল্প প্রদর্শন করতে চাই।” 

যদিও যুক্তরাষ্ট্র ও জাপানের এই মহড়ায় ক্ষোভ প্রকাশ করেছে চীন।

উত্তর কোরিয়ার উপর জাতিসংঘের নতুন কঠোর বাণিজ্য নিষেধাজ্ঞা এবং তার জবাবে পিয়ংইয়ংয়ের অগাস্টের মাঝামাঝিতে গুয়ামে হামলার হুমকির কারণে সৃষ্ট চরম উত্তেজক পরিস্থিতির মধ্যে উত্তেজনা বাড়ে এমন কোনো কথা বা কাজ করা থেকে উভয় পক্ষকে বিরত থাকার আহ্বান জানিয়েছে চীন।

চীনা সরকার উত্তর কোরিয়ার পরমাণু প্রকল্প নিয়ে তৈরি সংকটের কূটনৈতিক সমাধান চায়।

গুয়ামে হামলা পরিকল্পনার হুমকি দিলেও মঙ্গলবার তা আপাতত স্থগিতের ঘোষণা দেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন।

তিনি যুক্তরাষ্ট্রের পরবর্তী পদক্ষেপ দেখে সিদ্ধান্ত নেবেন বলে জানান।