লাদাখ সীমান্তে ভারতীয় ও চীনা সৈন্যদের মধ্যে সংঘর্ষ

হিমালয় পর্বতের মালিকানা নিয়ে বিরোধপূর্ণ একটি এলাকায় ভারতীয় ও চীনা সৈন্যদের মধ্যে সংক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে বলে বিভিন্ন গণমাধ্যমে খবর হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 August 2017, 07:59 AM
Updated : 16 August 2017, 08:00 AM

মঙ্গলবার ভারতের জম্মু ও কাশ্মীর রাজ্যের অন্তর্ভুক্ত লাদাখের প্যাঙ্গং হ্রদ এলাকায় চীনা সৈন্যরা ভারতীয় সৈন্যদের লক্ষ্য করে পাথর ছুঁড়েছে বলে বুধবার জানিয়েছেন ভারতীয় এক প্রতিরক্ষা কর্মকর্তা, খবর ডনের।

গত কয়েকমাস ধরে সিকিম সীমান্ত এলাকায় দুপক্ষের সেনাবাহিনীর মুখোমুখি অবস্থান নিয়ে আছে। সিকিম সীমান্তের কাছাকাছি মালিকানা নিয়ে বিরোধপূর্ণ ডোকলাম এলাকায় চীনা বাহিনীর রাস্তা নির্মাণ নিয়ে দুপক্ষের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

ডোকলাম এলাকার মালিকানা নিয়ে চীন ও ভুটানের মধ্যে বিরোধ থাকলেও ভুটানের পক্ষ হয়ে ভারতীয় বাহিনী ডোকালামে চীনের রাস্তা নির্মাণে বাধা দেয়। এরপর থেকে ওই এলাকায় মারমুখি অবস্থান নিয়ে আছে দুপক্ষের বাহিনী।

এই নিয়ে চলা উত্তেজনার ধারাবাহিকতায় এবার লাদাখ সীমান্ত এলাকায় দুপক্ষের মধ্যে মৃদু সংঘর্ষের ঘটনা ঘটল।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই ভারতীয় কর্মকর্তা জানিয়েছেন, চীনা সৈন্যরা দুইবার ভারতীয় এলাকায় প্রবেশের চেষ্টা করে, দুইবারই তাদের ঠেলে দেওয়া হয়। 

আন্তর্জাতিক এক সংবাদ মাধ্যমকে ওই সেনাকর্মকর্তা বলেন, “সেখানে ছোট একটি ঘটনা ঘটেছে। চীনাপক্ষ থেকে পাথর ছোঁড়া হয়েছিল, কিন্তু দ্রুত পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়।”

ভারতীয় কর্মকর্তাদের বরাতে এনডিটিভি জানিয়েছে, চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) সৈন্যরা ভোর ৬টা থেকে সকাল ৯টার মধ্যে দুবার লাদাখ সীমান্তের দুটি এলাকা, ফিঙ্গার ফোর ও ফিঙ্গার ফাইভ দিয়ে ভারতীয় এলাকায় প্রবেশের চেষ্টা করে। উভয়ক্ষেত্রেই সতর্ক ভারতীয় সেনারা তাদের প্রচেষ্টা ব্যর্থ করে দেয়। 

যখন চীনা সৈন্যরা দেখতে পায় ভারতীয় সেনারা মানববন্ধন তৈরি করে পথ আটকে রেখেছে তখন তারা পাথর নিক্ষেপ শুরু করে, সঙ্গে সঙ্গে ভারতীয় সীমান্ত রক্ষীরাও চীনাদের লক্ষ্য করে পাথর নিক্ষেপ শুরু করে। 

এ সময় উভয়পক্ষের বেশ কয়েকজন সেনা ছোটোখাট আঘাত পান। পরে উভয়পক্ষ নিজ নিজ অবস্থানে ফিরে গেলে পরিস্থিতি শান্ত হয়।

জম্মু ও কাশ্মীরের পুলিশ জানিয়েছে, লাইন অব অ্যাকচুয়াল কন্ট্রোল (এলএসি) নামে পরিচিত ওই সীমান্তে সংঘর্ষ তুলনামুলকভাবে একটি সাধারণ ঘটনা।

শ্রীনগর পুলিশের একটি সূত্র আন্তজাতিক এক বার্তা সংস্থাকে বলেছে, “প্রতি গ্রীষ্মেই এ ধরনের ঘটনা ঘটে থাকে, তবে এবারের ঘটনাটি একটু বেশি সময় ধরে ঘটেছে এবং আরো গুরুতর ছিল, কিন্তু কোনো আগ্নেয়াস্ত্র ব্যবহার করা হয়নি।”

প্যাঙ্গন হ্রদ এলাকাটি সমুদ্র পৃষ্ঠ থেকে চার হাজার মিটার উচ্চতায় তিব্বতের মালভূমিতে অবস্থিত।