শ্বেতাঙ্গ মিছিলকারীদের স্পষ্ট সমালোচনা না করে তোপে ট্রাম্প

ভার্জিনিয়ায় ডানপন্থি শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের স্পষ্ট সমালোচনা না করায় তোপের মুখে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার সমালোচনায় মুখর হয়েছেন নিজদলের নেতারাই।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 August 2017, 01:35 PM
Updated : 13 August 2017, 01:35 PM

কট্টর ডানপন্থি ওই শ্বেতাঙ্গদের মিছিল-সমাবেশকে কেন্দ্র করেই শনিবার বিরোধীপক্ষের সঙ্গে সংঘাত ছড়িয়ে পড়ে হতাহতের ঘটনা ঘটে।

ট্রাম্প এ ঘটনার প্রতিক্রিয়া জানাতে দেরী করেছেন। তাছাড়া, তিনি সংঘাতে জড়িয়ে পড়া ‘সব পক্ষের’ সমালোচনা করলেও কট্টর-ডানপন্থি শ্বেতাঙ্গদের বিষয়ে স্পষ্ট করে কিছু বলেননি।

ট্রাম্পের এ আচরণে দেশজুড়ে সমালোচনার ঝড় ওঠায় তার দলের অনেক নেতাই ক্ষুব্ধ মন্তব্য করেছেন।

ট্রাম্পের রিপাবলিকান দলেরই এক সিনেটর কোরি গার্ডনার বলেন, “জনাব প্রেসিডেন্ট- আমাদেরকে শয়তানকে অবশ্যই তার নাম ধরেই ডাকতে হবে।”

“এরা শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদী এবং এরা ঘরের সন্ত্রাসী।”

অন্যান্য জ্যেষ্ঠ রিপাবলিকান নেতারাও গার্ডনারের সঙ্গে একমত প্রকাশ করেছেন।

এর আগে শনিবার ভার্জিনিয়ার শার্লটসভিলের একটি পার্ক থেকে ১৮৬১ থেকে ৬৫ সাল পর্যন্ত আমেরিকার গৃহযুদ্ধে দাসপ্রথার পক্ষে ‘কনফেডারেট’ বাহিনীকে নেতৃত্ব দেওয়া জেনারেল রবার্ট ই লি এর ভাস্কর্য অপসারণের সিদ্ধান্তের বিরুদ্ধে কট্টর-ডানপন্থি শ্বেতাঙ্গরা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে।

ওই দিন সকাল থেকেই তারা পার্ক এলাকায় সমাবেত হয় এবং কনফেডারেট পতাকা নিয়ে নাৎসি আমলের নানা স্লোগান সহকারে পার্কের ওই ভাস্কর্য অভিমুখে যাত্রা করে।

‘ইউনিট দ্য রাইট’ শিরোনামে ওই সমাবেশে যোগ দিতে আসা অনেকের মাথায় হেলমেট ও হাতে ঢাল দেখা যায়।

একই সময়ে তাদের বিরোধিতা করে কয়েকশ’ মানুষ ওই এলাকায় সমবেত হন।

এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। হাতাহাতি, বোতল ও পাথরের টুকরো নিক্ষেপের পাশাপাশি পেপার স্প্রে ব্যবহারের ঘটনা ঘটে এ সময়। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাঁদুনে গ্যাসের শেল ছোড়ে পুলিশ।

দু’পক্ষের মধ্যে কয়েক ঘণ্টা ধরে সংঘর্ষ চলার পর উভয়পক্ষকে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এ সময় পার্কটি থেকে দুই ব্লক দূরে বিরোধীদের ভিড়ে একটি চলন্ত গাড়ি ঢুকিয়ে দেওয়া হয়। এতে ৩২ বছর বয়সী এক নারী নিহত হয় বলে জানিয়েছে পুলিশ, আহত হয় ১৯ জন।

ভিড়ের উপর উঠিয়ে দেওয়া গাড়িটি ওহিওর বাসিন্দা ২১ বছরের জেমস ফিল্ডস চালাচ্ছিলেন বলে ধারণা করা হচ্ছে। দ্বিতীয়-মাত্রার হত্যার অভিযোগ সন্দেহভাজন হিসেবে তাকে আটক করা হয়েছে।

এফবিআই বিষয়টি তদন্ত করছে। যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষও রোববার বিষয়টি নিয়ে তদন্ত শুরু করছে বলে জানিয়েছে।

শ্বেতাঙ্গদের মিছিল সংশ্লিষ্ট অন্য একটি ঘটনায় অন্তত ১৫ জন আহত হয়েছে বলেও জানিয়েছে শার্লটসভিলে পুলিশ।

ভার্জিনিয়া গভর্নর টেরি ম্যাকঅলিফ বলেন, শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের জন্য তিনি একটি কথাই বলবেন। সেটা হল, ‘বাড়ি যাও’।