জাপানে শিশুদের কান্না প্রতিযোগিতা

বিশ্বে বিভিন্ন ধরনের সেলিব্রেটি প্রতিযোগিতার আয়োজন হয়ে থাকলেও শিশুদের কান্না প্রতিযোগিতার খবর কখনও শোনা যায়নি। অথচ এমন একটি প্রতিযোগিতা প্রায় চারশ’ বছর ধরেই চলছে জাপানে।

এস এম নাদিম মাহমুদ, জাপান থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 August 2017, 11:15 AM
Updated : 6 August 2017, 01:33 PM

চার মাস থেকে দুই বছর বয়সী শিশুদের ‘কান্না প্রতিযোগিতা’ পুরো জাপান জুড়েই আয়োজিত হয়ে আসছে। রোববার দিনের শুরুতে জাপানের প্রাচীনতম রাজধানী কিয়োটোতে এমনই একটি প্রতিযোগিতার আয়োজন করে স্থানীয়রা।

জাপানের জনপ্রিয় মুষ্টিযুদ্ধ ‘সমু’র আদলে করা এই শিশু প্রতিযোগিতায় স্থানীয় একটি মন্দিরে অন্তত ১০০ জন শিশু অংশগ্রহণ করে।

বিধি অনুযায়ী, মন্দিরের অংশ নেয়া শিশুদের কপালে সমুদের আদলে একটি কাপড়ে বেঁধে দেওয়া হয়, হাতে দেওয়া হয় অন্য আরেকটি।

দুটি শিশুকে মুখোমুখি অবস্থানে নিয়ে একজন রেফারি জোরে জোরে চিৎকার করে তাদেরকে কাঁদানোর চেষ্টা করবে। যে শিশুটি আগে কান্না করবে সেই এই প্রতিযোগিতায় বিজয়ী হবে।

যদিও কিছু শিশুদের প্রতিযোগিতায় অংশ নেয়ার আগে মায়ের কোলেই কাঁদতে দেখা যায়। তবে প্রতিযোগিতায় অংশ নেয়ার পর যদি শান্ত হয় আর রেফারির আওয়াজে যদি সে কান্না শুরু করে তাহলেও সেও প্রতিযোগিতায় বিজয়ী হতে পারে।

জাপানের প্রাচীনতম এই প্রতিযোগিতায় জাপানিদের বিশ্বাস যে শিশুরা কাঁদতে পারলে তারা শয়তানকে তাড়াতে পারে এবং ভবিষ্যতে যে কোনো ধরনের খারাপ পরিস্থিতিকে তারা জয় করতে পারে।

প্রতিযোগিতায় অংশ নেয়া এক মা জানান. তার চার বছরের শিশু কাঁদতে পারেনি, তবে তার বিশ্বাস সে স্বাস্থ্যবান হবে এবং ভবিষ্যতে ভালই করবে।