গর্ভপাতের অনুমতি পেল না ভারতের ধর্ষিত সেই শিশু

ভারতে ধর্ষণের শিকার সেই ১০ বছর বয়সী শিশুর গর্ভপাতের আবেদন খারিজ করে দিয়েছে সুপ্রিম কোর্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 02:57 PM
Updated : 28 July 2017, 02:57 PM

ধর্ষিতার মা-বাবা মেয়ের গর্ভপাত করার অনুমতি পেতে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু ৩২ সপ্তাহের অন্তঃসত্ত্বা এই শিশুর প্রাণহানির ঝুঁকির কারণে আদালত শুক্রবার সে আবেদন খারিজ করেছে।

শিশুটিকে তার কাকা সাত মাস ধরে ধর্ষণ করেছিলেন বলে অভিযোগ আছে। তার গর্ভবতী হওয়ার বিষয়টি ধরা পড়ে দু’সপ্তাহ আগে। এর আগে নিম্ন আদালতও একই কারণে গর্ভপাতের আবেদন খারিজ করেছিল।

শুক্রবার সুপ্রিম কোর্টের বিচারকরা শিশুটির মেডিক্যাল রিপোর্টের বিস্তারিত প্রকাশ না করেই রায়ে বলেন, “গর্ভপাত করাটা তার জন্য ভাল হবে না।”

তবে বিবিসি জানিয়েছে, রায় দেওয়ার আগে আদালত চিকিৎসকদের কাছে জানতে চেয়েছিল, মেয়েটিকে গর্ভপাত করানোর অনুমতি দিলে তার জীবন বিপন্ন হতে পারে কি না। চিকিৎসকরা গর্ভপাতের বিপক্ষে বলাতেই আবেদন খারিজ করা হয়।

সুপ্রিম কোর্টশিশুটির জন্য প্রয়োজনীয় চিকিৎসার সব বন্দোবস্ত করতে বলেছে।

ভারতের আইনানুযায়ী, ২০ সপ্তাহের পর কোনও অন্তঃসত্ত্বা গর্ভপাতের আইনি অধিকার পান না। কিন্তু ওই ধর্ষিতার অভিভাবকরা গর্ভপাতের আবেদন জানিয়েছিলেন ২৬ সপ্তাহের সময়।

সম্প্রতি কয়েক বছরে ভারতে ২০ সপ্তাহের বেশি সময়ের অন্তঃসত্ত্বা ধর্ষিতা কিশোরীর গর্ভপাতের একাধিক আবেদন জমা পড়ছে বলে বিবিসি কে জানিয়েছেন দিল্লির সংবাদদাতা গীত পান্ডে।