ভারত-পাকিস্তান সফরে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী

ভারত ও পাকিন্তানে ১০ দিনের সফরে যাচ্ছেন মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী রাষ্ট্রদূত এলিস ওয়েলস।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 05:45 AM
Updated : 28 July 2017, 05:45 AM

আফগানিস্তান ও পাকিস্তান বিষয়ক ভারপ্রাপ্ত বিশেষ প্রতিনিধি এলিস আগামী ৩০ জুলাই থেকে ৮ অগাস্ট পর্যন্ত নয়াদিল্লী ও ইসলামাবাদে এ সফর করবেন।

ভারপ্রাপ্ত হিসেবে যুক্তরাষ্ট্রের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক ভারপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্বে আসার পর এটা হতে যাচ্ছে তার প্রথম সফর।

স্টেট ডিপার্টমেন্টের একজন মুখপাত্র বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের গৃহীত বিভিন্ন পদক্ষেপের পরিপ্রেক্ষিতে ভারত ও পাকিস্তানসহ আশপাশের দক্ষিণ এশীয় দেশগুলোর মনোভাব জানা এবং বিদ্যমান সম্পর্ককে আরও জোরদার করা সফরের মূল লক্ষ্য।

সফরে এলিস ওয়েলস দুই দেশের সরকারি কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি ও চিন্তাশীল ব্যক্তিবর্গ, ব্যবসায়ী নেতা এবং নয়াদিল্লী ও ইসলামাবাদে যুক্তরাষ্ট্র দূতাবাসের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন।

দক্ষিণ এশীয় অঞ্চলের নিরাপত্তা ও সম্ভাবনায় যুক্তরাষ্ট্রের ভূমিকা আরও বলিষ্ঠ করা নিয়ে বিস্তারিত আলোচনার কথা রয়েছে বলে জানান তিনি।

স্টেট ডিপার্টমেন্টের আরেক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেন, দক্ষিণ এশীয় অঞ্চলে সন্ত্রাসবাদ নির্মূলের পাশাপাশি সামাজিক শান্তি প্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক ব্যবস্থাকে জোরদার করতে যুক্তরাষ্ট্রের অবস্থান নিয়েও ভারত ও পাকিস্তানের নীতি-নির্ধারকদের সঙ্গে বৈঠকে আলোচনা হবে।