ট্রাম্পের বক্তব্য নিয়ে বয় স্কাউটস অব আমেরিকার দুঃখ প্রকাশ

ন্যাশনাল জাম্বুরিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের রাজনৈতিক বাগাড়ম্বরের জন্য দুঃখ প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের বয় স্কাউটদের প্রধান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 July 2017, 04:51 AM
Updated : 28 July 2017, 04:51 AM

গত সোমবার ওয়েস্ট ভার্জিনিয়ায় ন্যাশনাল স্কাউট জাম্বুরিতে হাজির হয়ে ট্রাম্প ভোটের ভাষণের কায়দায় যে বক্তৃতা দেন তাতে নিজের রাজনৈতিক কর্মসূচির বয়ান ছাড়াও প্রতিপক্ষের রাজনীতিবিদদের নিয়ে বিষোদগার থাকায় তীব্র প্রতিক্রিয়া হয় বলে বিবিসির খবর।

বয় স্কাউটস অব আমেরিকার প্রধান মাইকেল সারবা বলেন, ১২ থেকে ১৮ বছরের ৩৫ হাজার স্কাউট এবং তাদের অভিভাবক মিলিয়ে প্রায় ৪০ হাজার মানুষের ওই সমাবেশে প্রেসিডেন্টকে আমন্ত্রণ জানানোর বিষয়টি ছিল আনুষ্ঠানিকতার অংশ।   

“জাম্বুরিতে রাজনৈতিক বক্তব্য ঢুকিয়ে দেওয়ার কারণে আমাদের স্কাউটিং পরিবারের যারা মর্মাহত হয়েছেন, তাদের কাছে আমি আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।”

প্রতিষ্ঠার পর থেকে বয় স্কাউটস অব আমেরিকা কীভাবে রাজনৈতিক অবস্থান নেওয়া থেকে দূরে থেকেছে সে কথাও তিনি বিবৃতিতে তুলে ধরেন। 

“তরুণদের আমরা উদ্যমী নাগরিক হিসেবে গড়ে ওঠার শিক্ষা দিই, যাতে তারা সরকারে অংশ নিতে পারে, ভিন্নমতকে সম্মান জানায় এবং ব্যক্তি অধিকারের পক্ষে দাঁড়ায়।” 

ট্রাম্পের বক্তৃতার আগে জাম্বুরির ব্লগে একটি সতর্কবার্তা দেওয়া হয়েছিল। সেখানে ট্রাম্পের নির্বাচনী প্রচারের সময় বলা কয়েকটি আপত্তিকর শব্দ (দেয়াল তুলুন, হিলারিকে গ্রেপ্তার করুন) সম্পর্কে সতর্ক করে স্পষ্টভাবে বলা হয়েছিল- এ শব্দগুলোকে ‘বিভক্তি সৃষ্টিকারী’ হিসাবে দেখেছে স্কাউটদের অনেকেই।

“রাজনীতি নিয়ে কথা বলতে কারই বা ভালো লাগে”- এমন বাক্য দিয়ে শুরু করে ট্রাম্প তার ৩৫ মিনিটের ভাষণের বেশিরভাগ সময় রাজনীতি নিয়েই কথা বলেন। ২০১৬ সালের নির্বাচনে যে ‘কষ্ট করে’ জয়লাভ করতে হয়েছে সে গল্পও তিনি স্কাউটদের শোনান।

অতীতে মার্কিন প্রেসিডেন্টরা জাম্বুরিতে গেলে যেখানে স্কাউট আইন এবং স্কাউটদের বিশ্বাসযোগ্যতা, আনুগত্য, সাহসসহ নানা গুণাগুন নিয়ে কথা বলতেন, সেখানে ট্রাম্পের বক্তৃতায় ছিল সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের সমালোচনা।

ট্রাম্পের বক্তব্যের প্রতিক্রিয়ায় সাবেক স্কাউট নেতা পরিচয়ে একজন ফেইসবুকে লেখেন, “ট্রাম্পের অসঙ্গত বক্তব্যে বিরক্ত বোধ করা আমি আরেকজন আমেরিকান। স্কাউটদের উৎসাহ-উদ্দীপনা যোগাতে একটি সাধারণ কথাও তিনি বলেননি। নেতৃত্ব দেওয়ার কিংবা কমিউনিটি সার্ভিসের কোনো আহ্বানও জানাননি। তিনি কেবল আরেকবার নির্বাচনী প্রচারের বুলিই আউড়ে গেছেন।”

ডেবিস এস মিলিগান নামের এক অভিভাবক বয় স্কাউটস অব আমেরিকার ফেইসবুক পেইজে লিখেছেন, “আপনারা স্কাউটদের এই শিক্ষা দিচ্ছেন? একজন সাবেক প্রেসিডেন্টকে অশ্রদ্ধা করতে? যিনি (ওবামা) নিজেও একজন স্কাউট ছিলেন? এটি একেবারেই অসম্মানজনক।”