রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা পাসে মতৈক্যে মার্কিন সিনেট

চলতি সপ্তাহের মধ্যে রাশিয়ার বিরুদ্ধে নতুন একটি নিষেধাজ্ঞার বিল পাসে এবং দেশটির বিরুদ্ধে আরোপিত নিষেধাজ্ঞায় ছাড় দেয়ার ক্ষেত্রে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা হ্রাসে একমত হয়েছেন যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের সদস্যরা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 July 2017, 05:09 AM
Updated : 27 July 2017, 05:15 AM

বুধবার রাতে সিনেটের বৈদেশিক সম্পর্ক বিষয়ক কমিটির চেয়ারম্যান বব কর্কার এক বিবৃতিতে এই মতৈক্যের কথা জানান বলে খবর বার্তা সংস্থা রয়টার্সের।

বিবৃতিতে রিপাবলিকান এই সিনেটর বলেন, “খুশির সঙ্গে জানাচ্ছি যে প্রেসিডেন্টের ডেস্কে নিষেধাজ্ঞার বিল পাঠাতে আমরা ঐক্যমতে পৌঁছেছি।”

কর্কার জানান, গত মাসের মাঝামাঝি পাস হওয়া অপর একটি বিলে রাশিয়া ও ইরানের ওপরে দেওয়া নিষেধাজ্ঞার অনুমোদন পেতে সিনেট চেষ্টা করবে; একইসঙ্গে উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞাসহ মঙ্গলবার প্রতিনিধি পরিষদে বিরাট ব্যবধানে পাস হওয়া বিলটিও পাস করানোর চেষ্টা হবে।

রাশিয়া, ইরান ও উত্তর কোরিয়ার ওপর নতুন নিষেধাজ্ঞার বিল সিনেটে পাস হলে তা প্রেসিডেন্টের কাছে অনুমোদনের জন্য পাঠানো হবে। ট্রাম্প চাইলে তাতে স্বাক্ষর করতে বা ভেটো দিতে পারেন।

তবে সিনেটরদের আশা, উচ্চকক্ষে বিলটি এমন সমর্থন পাবে যা প্রেসিডেন্টের ভেটো ক্ষমতাকে খর্ব করবে।

এর আগে বুধবার রাশিয়া সতর্ক করে বলেছে, যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদে নতুন নিষেধাজ্ঞা প্রস্তাবের পাল্টা হিসেবে ওয়াশিংটনের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে মস্কো।

একইদিন ইউরোপীয় ইউনিয়নও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞায় উদ্বেগ জানিয়ে বলেছে, এর ফলে ইউরোপের জ্বালানি নিরাপত্তা ক্ষতিগ্রস্ত হতে পারে; এবং তেমনটা হলে তারাও যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বাধ্য হবে। 

“রাশিয়া-যুক্তরাষ্ট্র সম্পর্কের দিক থেকে এটি একটি দুঃসংবাদ। আমরা চরম অবন্ধুসুলভ একটি পদক্ষেপের ব্যাপারেই কথা বলছি,” বলেন ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ।

তিনি জানান, নিষেধাজ্ঞার বিল আইনে পরিণত হলে এর জবাব মস্কো কিভাবে দেবে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনই তা ঠিক করবেন।

রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী যুক্তরাষ্ট্রের পদক্ষেপের ব্যাপারে সতর্ক করে বলেছেন, এটি দু’দেশের দ্বিপক্ষীয় সম্পর্ককে অতলে নিমজ্জিত করছে, এতে ভবিষ্যতে সম্পর্ক উন্নয়নের কোনওরকম আশাও আর থাকছে না।