রুশ প্র্যাঙ্কস্টারের ফাঁদে ট্রাম্পের জ্বালানি মন্ত্রী

কথা হচ্ছিল বিদেশে কয়লা অনুসন্ধান, গ্যাস পাইপলাইন আর শুয়োরের বিষ্ঠা থেকে নতুন জ্বালানির সম্ভাবনা নিয়ে। ফোনের এক প্রান্তে ছিলেন যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রী রিকি পেরি, আর অন্য প্রান্তে ইউক্রেইনের প্রধানমন্ত্রী ভলোদিমির গ্রোইসমান আছেন বলেই তিনি জানতেন। কিন্তু ঘটনা আসলে অন্যরকম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 12:25 PM
Updated : 26 July 2017, 12:25 PM

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, ভ্লাদিমির কুজনেৎসভ ও অ্যালেক্সেই স্তোলিয়ারভ নামের দুই রুশ প্র্যাঙ্কস্টারের সর্বশেষ তামাশার শিকার হয়েছেন ট্রাম্পের জ্বালানি মন্ত্রী। 

যুক্তরাষ্ট্রের জ্বালানি মন্ত্রণালয়ের মুখপাত্র শাইলিন হাইনসও ঘটনাটি স্বীকার করেছেন।

ওয়াশিংটন পোস্টকে তিনি বলেছেন, উচ্চপদস্থ কর্মকর্তা বা সেলিব্রেটি কারও পরিচয় দিয়ে এরকম তামাশার ফাঁদে ফেলার জন্য ওই দুইজন পরিচিত। এরা সেই ব্যক্তিদের নাম ধরে এই তামাশাটা করে, যাদের অবস্থান কোনো বিষয়ে সরকারের নীতির সঙ্গে মেলে না। এক্ষেত্রে রসিকতাটা করা হয়েছে ইউক্রেইনের জ্বালানি নিরাপত্তা নীতি নিয়ে।    

মাত্র কয়েক সপ্তহ আগে ইউক্রেইনের প্রেসিডেন্ট পেত্রো পোরোশেঙ্কোর সঙ্গে বৈঠক করে আসা রিকি পেরি গত ১৯ জুলাই যখন ‘ইউক্রেইনের প্রধানমন্ত্রীর’ ফোন পেলেন, স্বাভাবিকভাবেই অন্য কিছু মাথায় আসেনি তার।

ওয়াশিংটন পোস্ট লিখেছে, দুই প্র্যাঙ্কস্টারের একজন নিজেকে প্রধানমন্ত্রী ভলোদিমির গ্রোইসমান হিসেবে পরিচয় দেন। আর অন্যজন প্রধানমন্ত্রীর দোভাষীর ভূমিকা নেন। প্রায় ২০ মিনিট আলাপ হয় তাদের।

যুক্তরাষ্ট্রের কয়লা রপ্তানি, প্যারিস জলবায়ু চুক্তি এবং বাল্টিক সমুদ্রের ওপর দিয়ে প্রস্তাবিত পাইপলাইনের মত বিষয়ের পাশাপাশি ঘরে তৈরি অ্যালকোহল আর শুয়োরের বিষ্ঠা মিলিয়ে নতুন ধরনের জ্বালানি আবিষ্কারের বিষয়েও তাদের কথা হয়।

দুই প্র্যাঙ্কস্টার ভ্লাদিমির কুজনেৎসভ ও অ্যালেক্সেই স্তোলিয়ারভ যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সঙ্গে তাদের ওই কথোপকথনের বিবরণ তাদের ওয়েবসাইটেও প্রকাশ করেছেন।

এর আগে ব্রিটিশ সংগীতশিল্পী এলটন জন এবং অ্যারিজোনার সিনেটর জন ম্যাককেইনকেও এরকম ফাঁদে ফেলে তামাশায় মেতেছিলেন রাশিয়ার দুই প্র্যাঙ্কস্টার।