`শিগগিরই ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাতে পারে উত্তর কোরিয়া’

উত্তর কোরিয়া আগামী কয়েকদিনের মধ্যে ফের আরেকটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করতে পারে বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা। 

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 July 2017, 09:20 AM
Updated : 26 July 2017, 09:20 AM

উত্তর কোরিয়ার পশ্চিমাঞ্চলীয় শহর কুসোংয়ের একটি এলাকায় ক্রমবর্ধমান তৎপরতা লক্ষ্য করেছেন বলে মঙ্গলবার জানিয়েছেন নাম প্রকাশে অনিচ্ছুক ওই মার্কিন কর্মকর্তারা, এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।   

তারা জানান, গত সপ্তাহজুড়ে তাদের গোয়েন্দারা কুসোংয়ে কিছু উপকরণের আনাগোনা দেখতে পেয়েছেন।

তাতে তারা ধারণা করছেন, সেখানে সম্ভবত একটি আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বা মাঝারি পাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের প্রস্তুতি নেওয়া হচ্ছে।

চলতি মাসের প্রথমদিকে উত্তর কোরিয়া জানিয়েছিল, তারা আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের প্রথম পরীক্ষা চালিয়েছে এবং ওই ক্ষেপণাস্ত্রে পারমাণবিক বোমা যুক্ত করার প্রযুক্তি আয়ত্ত করেছে।

বোমাযুক্ত ওই ক্ষেপণাস্ত্রটির বায়ুমণ্ডলে পুনঃপ্রবেশ যাচাই করা হয়েছে বলে দাবি করে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম এবং ওই ক্ষেপণাস্ত্রটি সম্ভবত যুক্তরাষ্ট্রের আলাস্কা অঙ্গরাজ্যে পৌঁছতে পারবে বলে জানান বিশেষজ্ঞরা। 

মঙ্গলবার ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, আগে যে রকম ধারণা করা হয়েছিল তার আগেই আগামী বছরের মধ্যেই উত্তর কোরিয়া পারমাণবিক অস্ত্রসজ্জিত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বানাতে সক্ষম হবে বলে ধারণা করছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা গোয়েন্দা সংস্থার (ডিআইএ) ।

তবে ‘সময়’ এবং ‘প্রযুক্তি’ বিষয়ক দক্ষতার ক্ষেত্রে উত্তর কোরিয়ার সামর্থ্য নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক যুক্তরাষ্ট্রের অপর তিন কর্মকর্তা।