বিদেশি নাগরিকদের কাজের সুযোগ কমাচ্ছে সৌদি 

সৌদি আরবের মুদি দোকান ও কনফেকশনারি গুলোতে বিদেশি নাগরিকদের কাজের সুযোগ বন্ধ করা হচ্ছে। শিগগিরই এ-সংক্রান্ত একটি খসড়া প্রস্তাব অনুমোদন দেবে দেশটির শ্রম ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় (এমএলএসডি)।

মো. শফি উল্লাহ,  রিয়াদ থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 02:05 PM
Updated : 25 July 2017, 02:05 PM

মন্ত্রণালয়-সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে স্থানীয় সংবাদমাধ্যম সৌদি গেজেট ও আল-মদিনার খবরে এ তথ্য জানানো হয়েছে।

আল-মদিনার গত সোমবারের এক প্রতিবেদনে বলা হয়, মুদি ও কনফেকশনারি দোকানগুলোর শতভাগ মালিকানা সৌদি নাগরিকদের হাতে দেওয়ার পরিকল্পনা করছে দেশটির সরকার। এরমধ্য দিয়ে সৌদি নাগরিকদের ২০ হাজারের বেশি কর্মসংস্থানের সৃষ্টি হবে।

খাদ্য ও কোমল পানীয় খাতেও সৌদি নাগরিকদের প্রাধান্য দেওয়ার কথা ভাবছে সৌদি সরকার। এ খাতে আরো ছয় হাজার কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে।

শুধু মুদি, কনফেকশনারি ও পরিবহন খাত নয়, স্বাস্থ্যসহ অন্যান্য খাতেও বিদেশি নাগরিকদের কর্মসংস্থান সীমিত করতে চাইছে সৌদি। নাগরিকদের বেকারত্ব ঘোচাতেই এমন উদ্যোগ নিচ্ছে দেশটি।

স্বাস্থ্য খাতে এখন সাড়ে সাত হাজার সৌদি চিকিৎসক, নার্স ও টেকনিশিয়ান কাজ করছেন। দেশটির সরকারের প্রত্যাশা, ২০২০ সালের মধ্যে এই খাতে ৯৩ হাজার সৌদি নারী-পুরুষের কর্মসংস্থানের ব্যবস্থা করা যাবে।

২০১৬ সালে বিদেশি নাগরিকদের সরকারি খাতে এক লাখ ৪২ হাজার ৮২৪টি এবং বেসরকারি খাতে ১৪ লাখ তিন হাজার ৭৩১টি কর্মভিসা দিয়েছে সৌদি আরব। এ ছাড়া গত বছর ১১ লাখ ৭৩ হাজার ৫০০ গৃহকর্মীর ভিসা দিয়েছে দেশটি।