শ্রীলঙ্কায় ডেঙ্গুর প্রকোপে প্রায় ৩০০ জনের মৃত্যু

চলতি বছর শ্রীলঙ্কায় ডেঙ্গু ভাইরাসের প্রাদুর্ভাবে এ পর্যন্ত প্রায় ৩০০ লোকের মৃত্যু হয়েছে এবং ধারণ ক্ষমতার অতিরিক্ত রোগীর কারণে হাসপাতালগুলোতে প্রচণ্ড চাপ সৃষ্টি হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

>>রয়টার্স
Published : 25 July 2017, 06:38 AM
Updated : 25 July 2017, 06:58 AM

এই পরিস্থিতির জন্য বর্ষাকালীন বৃষ্টিপাত ও সাম্প্রতিক বন্যাকে দায়ী করেছেন তারা। বৃষ্টি ও বন্যার কারণে কোথাও কোথাও পানি আটকা পড়ে জলবদ্ধতা সৃষ্টি হয়েছে এবং সে জায়গাগুলোতে আবর্জনা পচে ডেঙ্গু ভাইরাস বহনকারী মশার আদর্শ প্রজননস্থানে পরিণত হয়েছে বলে জানিয়েছেন তারা।

বিশ্বস্বাস্থ্য সংস্থার তথ্যানুযায়ী, বিশ্বের দ্রুত ছড়িয়ে পড়া রোগগুলোর মধ্যে অন্যতম ডেঙ্গু ১০০টি দেশে স্থায়ী আসন গেড়েছে, এই রোগটিতে প্রতি বছর প্রায় ৩৯ কোটি লোক আক্রান্ত হয়। রোগ সংক্রমণের প্রথম দিকে শনাক্ত করা গেলে এবং চিকিৎসা করা গেলে এ রোগের প্রকোপ থেকে জীবন বাঁচানো সম্ভব, বিশেষভাবে শিশুদের ক্ষেত্রে এ বিষয়টি বিশেষভাবে প্রযোজ্য।

ডেঙ্গু ভাইরাসে আক্রান্তের শরীরে প্রথমে সর্দিজ্বরের মতো লক্ষণ দেখা যায়, পরে এটি প্রাণঘাতী ডেঙ্গুজ্বরে পরিণত হতে পারে।

ভাইরাসটি নিয়ন্ত্রণের চেষ্টা করে যাচ্ছে শ্রীলঙ্কা সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলতি বছর শুরু হওয়ার পর থেকে এক লাখেরও বেশি মানুষ ডেঙ্গু সংক্রমণে আক্রান্ত হয়েছে এবং তাদের মধ্যে ২৯৬ জন মারা গেছেন।