রাশিয়ার সঙ্গে অনুচিত যোগাযোগ করিনি: কুশনার

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জামাতা ও ঊর্ধতন উপদেষ্টা জারেড কুশনার সিনেট ও হাউজ কমিটির কাছে এক বিবৃতিতে নির্বাচন নিয়ে রাশিয়ার সঙ্গে আঁতাতের কথা অস্বীকার করে বলেছেন, অনুচিত কোনও যোগাযোগ তিনি করেননি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 July 2017, 01:42 PM
Updated : 24 July 2017, 01:42 PM

সিনেট এবং প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটিতে যুক্তরাষ্ট্রে গত বছরের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়টি নিয়ে শুনানিতে হাজির হওয়ার আগেই সোমবার ওই উদ্বোধনী বিবৃতি প্রকাশ করেন কুশনার।

এতে তিনি রাশিয়ার সঙ্গে অনুচিত কোনও যোগাযোগের কথা অস্বীকার করার পাশাপাশি তার ব্যবসায়িক কর্মকান্ডে রাশিয়ার তহবিলের ওপর নির্ভর করার কথাও অস্বীকার করেছেন।

সিনেট, প্রতিনিধি পরিষদ এবং একজন বিশেষ কাউন্সেল নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্ত করছে।

নির্বাচনের সময় ট্রাম্পের প্রচারশিবিরে ডিজিটাল কৌশলের দায়িত্বে ছিলেন কুশনার। রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগ নিয়ে তার সোমবার সিনেট গোয়েন্দা কমিটি এবং মঙ্গলবার প্রতিনিধি পরিষদের গোয়েন্দা কমিটির রুদ্ধদ্বার শুনানিতে হাজির হওয়ার কথা রয়েছে।

কিন্তু তার আগেই প্রকাশিত ১১ পাতার বিবৃতিতে কংগ্রেসের দুই কমিটিকেই কুশনার বলেছেন, “আমি আঁতাত করিনি। আর প্রচার শিবিরেরও কেউ কোনও বিদেশি সরকারের সঙ্গে আঁতাত করেনি।”

নির্বাচনী প্রচারের সময় এবং এর পরে রাশিয়ার প্রতিনিধিদের সঙ্গে চারটি বৈঠক হয়েছে বলে বিবৃতিতে কুশনার উল্লেখ করলেও বলেছেন, ওইসব বৈঠকে অনুচিত কোনওকিছুই তিনি আলোচনা করেননি।

এর আগে গতবছর জুনে রাশিয়ার আইনজীবী নাতালিয়ার সঙ্গে বৈঠকের কথাও স্বীকার করেছিলেন কুশনার। ট্রাম্পের নির্বাচনী প্রতিপক্ষ হিলারি ক্লিনটন সস্পর্কে ক্ষতিকর তথ্য পাওয়ার প্রতিশ্রুতি পেয়েই কুশনার ওই বৈঠক করেন বলে অভিযোগ আছে।

কিন্তু কুশনার বলেছেন, ওই বৈঠকে হিলারি সম্পর্কে কোনও তথ্য নিয়েই আলোচনা হয়নি। বৈঠকটি আসলে তেমন কিছুই ছিল না।