ফুকুশিমায় গলিত পারমাণবিক জ্বালানির সন্ধান

জাপানে ২০১১ সালের সুনামিতে বিধ্বস্ত ফুকুশিমা পরমাণু বিদ্যুৎকেন্দ্রের চুল্লির নিচে সঞ্চিত গলিত পরমাণবিক জ্বালানি পাওয়া গেছে বলে ধারণা প্রকাশ করেছে কেন্দ্রটি পরিচালনাকারী প্রতিষ্ঠান টেপকো।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 04:52 PM
Updated : 23 July 2017, 05:16 PM

টোকিও ইলেকট্রিক পাওয়ার কোম্পানি (টেপকো) জানিয়েছে, একটি রোবট ক্ষতিগ্রস্ত ওই বিদ্যুৎকেন্দ্রের চুল্লির ভেতরের পানির নিচ থেকে কিছু ছবি সংগ্রহ করেছে।

বিদ্যুৎকেন্দ্রটির তিন নম্বর চুল্লির নিচ থেকে পাওয়া এসব ছবিতে বিপুল পরিমাণ শক্ত লাভাসদৃশ শিলাখন্ডের মতো বস্তু এবং স্তরে স্তরে শিলাখন্ড দেখা গেছে।

এগুলো গলিত পারমাণবিক জ্বালানি হয়ে থাকলে তেজস্ক্রিয় পদার্থ সরানোর অভিযানে তা হবে বড় ধরনের অর্জন।

২০১১ সালের ভয়াবহ ভূমিকম্প থেকে সৃষ্ট সুনামিতে ফুকুশিমা পরমাণু কেন্দ্রটি ক্ষতিগ্রস্ত হয়েছিল।চেরনোবিলের পর এটিই সবচেয়ে বড় পারমাণবিক দুর্ঘটনা।

বিদ্যুৎকেন্দ্রটির তিনটি পরাণু চুল্লি বন্যার পানিতে ক্ষতিগ্রস্ত হয়ে অকার্যকর হওয়ার পর তেজস্ক্রিয়তা ছড়িয়ে পড়ার আশঙ্কায় দুই লাখের বেশি মানুষ ঘরবাড়ি ছেড়ে যেতে বাধ্য হয়।

ক্ষতিগ্রস্ত চুল্লিগুলো এখনও চরম দূষিত। রোবট দিয়ে সেখানে তেজস্ক্রিয় পদার্থ সরানোর কাজ করা হচ্ছে।

টেপকো বলেছে, শুক্রবার প্রকাশিত ছবিগুলোই ২০১১ সালের ওই বিপর্যয়ের পর প্রথম পাওয়া গলিত পারমাণবিক জ্বালানির ছবি বলে মনে করা হচ্ছে।

তেজস্ক্রিয় দূষণ মুক্তির জন্য ক্ষতিগ্রস্ত তিনটি পরমাণু চুল্লিরই গলিত জ্বালানির সন্ধান পাওয়া জরুরি। কিন্তু ক্ষতিগ্রস্ত বাকী দুটো চুল্লির গলিত জ্বালানির সন্ধান এখন পর্যন্ত পাওয়া সম্ভব হয়নি।