ডায়ানার সঙ্গে শেষ ফোনালাপ নিয়ে উইলিয়াম-হ্যারির অনুতাপ

“হ্যারি আর আমি তাকে বিদায় বলতেই বেশি ব্যস্ত ছিলাম। বলেছিলাম পরে কথা হবে। কিন্তু যদি জানতাম কি ঘটতে চলেছে তাহলে এমন তাড়াহুড়ো করতাম না”- মা ডায়ানার সঙ্গে শেষ ফোন কল নিয়ে দুঃখ করে এমন কথাই বলেছেন প্রিন্স উইলিয়াম ও হ্যারি।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 03:57 PM
Updated : 23 July 2017, 04:08 PM

ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানার ২০তম মৃত্যুবার্ষিকী আগামী ৩১ অগাস্ট। এ উপলক্ষে যুক্তরাজ্যের আইটিভি নেটওয়ার্ক ৯০ মিনিটের একটি প্রামাণ্যচিত্র  'ডায়ানা, আওয়ার মাদার : হার লাইফ অ্যান্ড লিগ্যাসি’ সম্প্রচারের উদ্যোগ নিয়েছে।

এ প্রামাণ্যচিত্রেই ডায়ানাকে নিয়ে কথা বলেছেন তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি। মা’কে নিয়ে তাদের কথোপকথনই প্রামাণ্যচিত্রটির মূল বিষয়বস্তু।

১৯৯৭ সালের ৩১ অগাস্ট ডায়ানা প্যারিসে গাড়ি দুর্ঘটনায় মারা যাওয়ার সময় প্রিন্স হ্যারির বয়স ছিল ১২ আর উইলিয়ামের ১৫। মৃত্যুর মাত্র কয়েকঘন্টা আগে ছেলেদের সঙ্গে শেষবার ফোনে কথা বলেন ডায়ানা।

উইলিয়াম আর হ্যারি তখন জ্ঞাতি ভাই-বোনদের সঙ্গে খেলায় ব্যস্ত। মা’কে খুব দ্রুত 'বিদায়' বলে ফোন রাখেন তারা। এর কয়েকঘণ্টা পরই আসে ডায়ানার মৃত্যুর খবর।

ওই সময়ের কথা স্মরণ করে সাক্ষাৎকারে প্রিন্স হ্যারি বলেন, “মা প্যারিস থেকে কথা বলছিলেন।আমি কি বলেছিলাম তা ঠিক মনে নেই। কিন্তু যেটুকু মনে করতে পারছি তা সারা জীবনই আমার জন্য দুঃখের ব্যাপার। তার সঙ্গে খুব কম সময় কথা বলেছিলাম।”

ওদিকে, প্রিন্স উইলিয়াম মা কি বলেছিলেন তা তার মনে আছে বলে জানালেও কথোপকথনের বিস্তারিত জানান নি।

এবছরের শুরুতে উইলিয়াম ও হ্যারি দুইজনই মা হারানোর কষ্টের কথা জানিয়েছিলেন। মা কে হারানোর বেদনা এখনও বয়ে বেড়ানোর কথা বলেছিলেন উইলিয়াম। আর হ্যারি বলেছিলেন মা’য়ের মৃত্যুর ধাক্কা সামলাতে তাকে কাউন্সেলিংও করতে হয়েছিল।

এবারের ডকুমেন্টারিতে মা’য়ের সঙ্গে শেষ কথোপকথনের বিষয়টি ছাড়াও তার মাতৃত্বের ছোটখাট মজার দিকগুলোও তুলে ধরেছেন উইলিয়াম ও হ্যারি।

বলেছেন, মা তাদেরকে দুষ্টামি করতে শিখয়েছিলেন। তিনি ছিলেন পুরোই বাচ্চাদের মত। বলতেন, “যত চাও দুষ্টামি করতে পার। ধরা না পড়লেই হল।”

মা’য়ের এক দুষ্টামির কথা বলতে গিয়ে হ্যারি বলেন, “ফুটবল খেলার সময় খেলা দেখতে এসে মা মোজার ভেতরে চুপি চুপি মিস্টি ঢুকিয়ে দিতেন।”

“রাজপ্রাসাদের বাঁধাধরা নিয়ম-কানুনের তোয়াক্কা না করে হাসি-ঠাট্টা আর দুষ্টুমিতে মেতে থাকতেই মা বেশি পছন্দ করতেন। রাজপ্রাদাসের বাইরের জীবনটাকেও তিনি উপলব্ধি করতে পারতেন” বলে জানান প্রিন্স উইলিয়াম।

বেঁচে থাকলে দাদী হিসাবেও ডায়ানা খুব চমৎকার আর আমুদে হতেন বলেই মনে করেন উইলিয়াম। বাচ্চাদের কাছে সবসময়ই দাদীমার কথা বলে তিনি বাঁচিয়ে রেখেছেন তার স্মৃতিকে।

“আমার আর উইলিয়ামের কাছে তিনিই সবচেয়ে ভাল মা”, বলেন হ্যারি।