হারাম আল শরিফ থেকে মেটাল ডিটেক্টর ‘সরানো হতে পারে’

জেরুজালেমের ধর্মীয় পবিত্র স্থান থেকে বিতর্ক সৃষ্টিকারী মেটাল ডিটেক্টরগুলো সরিয়ে বিকল্প ব্যবস্থা গ্রহণের বিষয়টি বিবেচনায় ইসরায়েল রাজি বলে জানিয়েছেন দেশটির এক উর্ধ্বতন কর্মকর্তা।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 July 2017, 05:55 AM
Updated : 23 July 2017, 05:55 AM

ইসরায়েলি সামরিক বাহিনীর কর্মকর্তা মেজর জেনারেল ইয়োভ মোদেশাই বিকল্প পরামর্শ নিয়ে এগিয়ে আসার জন্য মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানিয়েছেন বলে জানিয়েছে বিবিসি। 

চলতি মাসে হারাম আল শরিফের কাছে দুই ইসরায়েলি পুলিশ নিহত হওয়ার পরে সেখানে মেটাল ডিটেক্টরগুলো বসায় ইসরায়েলি কর্তৃপক্ষ। এতে ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়; তাদের অভিযোগ, ইসরায়েল পবিত্র ওই স্থানের উপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার চেষ্টা করছে।

মুসলিমরা যাকে ‘হারাম আল শরিফ’ বলে সেই স্থানটিকে ইহুদিরা ‘টেম্পল মাউন্ট’ বলে। দুটি ধর্মের অনুসারীদের কাছেই স্থানটি ‘পবিত্র’ বলে বিবেচিত। 

গত কয়েকদিন ধরে এই স্থানটিকে কেন্দ্র করে জেরুজালেমে দুই সম্প্রদায়ের মধ্যে উত্তেজনা চরম আকার ধারণ করেছে। বিভিন্ন সহিংসতায় গত দুইদিনে অন্তত সাতজন নিহত হয়েছে।

এ পরিস্থিতিতে বিবিসিকে মেজর জেনারেল মোদেশাই বলেছেন, “জর্দান ও অন্যান্য আরব রাষ্ট্র এই (সমস্যা) সমাধানে বিকল্প কোনো নিরাপত্তা পরামর্শ দিবে বলে আশা করছি আমরা।

“সমস্যার সুরাহা চায় ইসরায়েল, তা ইলেকট্রনিক, সাইবার অথবা আধুনিক প্রযুক্তির যেকোনো বিকল্পে হতে পারে। আমরা নিরাপত্তা সমাধান চাই, রাজনৈতিক বা ধর্মীয় নয়।”

বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের মধ্যপ্রাচ্য বিষয়ক সম্পাদক অ্যালান জনস্টন বলেছেন, এই বিষয়টি নিয়ে এই প্রথম নমনীয় হওয়ার ইঙ্গিত দিল ইসরায়েল।

শনিবার ইসরায়েলি নিরাপত্তা বাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের ফের সংঘর্ষ হয়েছে। গত দুই দিনের প্রতিবাদ বিক্ষোভের সময় এ ধরনের সংঘর্ষে অন্তত চার ফিলিস্তিনি নিহত হয়েছে।

অপরদিকে শুক্রবার ইসরায়েল অধিকৃত পশ্চিম তীরের রামাল্লায় তিন ইসরায়েলি বেসামরিককে ছুরিকাঘাতে হত্যা করা হয়।

এসব সহিংসতা বন্ধের উপায় বের করতে সোমবার জাতিসংঘে নিরাপত্তা পরিষদের বৈঠক হওয়ার কথা রয়েছে।