চাঁদের মাটির সেই ব্যাগ বিক্রি হল ১৮ লাখ ডলারে

চাঁদের বুকে পা রাখা প্রথম মানব নিল আর্মস্ট্রং যে ব্যাগে ভরে মাটি আর পাথরের টুকরোসহ বিভিন্ন নমুনা বয়ে এনেছিলেন, নিউ ইয়র্কের এক নিলামে তা বিক্রি হয়েছে ১৮ লাখ ডলারে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 July 2017, 06:46 AM
Updated : 21 July 2017, 06:46 AM

তবে নাসার অ্যাপোলো-১১ অভিযানে ব্যবহৃত ওই ব্যাগটির নতুন মালিক কে, তা প্রকাশ করা হয়নি।   

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সাদা রঙের ওই ব্যাগে এখনও চাঁদের ধুলো আর পাথরের দাগ রয়েছে। ১৯৬৯ সালের ওই চন্দ্রাভিযানের এই একটিমাত্র সামগ্রীই সাধারণ মানুষের হাতে রয়েছে।       

যুক্তরাষ্ট্রের তিন নভোচারী নিল আর্মস্ট্রং, মাইকেল কলিন্স ও এডুইন অলড্রিন ওই অভিযানে চাঁদ থেকে যেসব নমুনা নিয়ে এসেছিলেন, সেসব বিভিন্ন স্থানে প্রদর্শন করা হয়। পরে ওই অভিযানের প্রায় সব যন্ত্রপাতি ও নমুনা স্থান পায় স্মিথসোনিয়ান জাদুঘরে।  

কিন্তু ভুল করে লেবেল না লাগানোয় চাঁদের মাটির ওই ব্যাগ জনসন স্পেস সেন্টারের একটি বাক্সের মধ্যে পড়ে থাকে। পুরনো বিভিন্ন জিনিসপত্রের সঙ্গে ওই ব্যাগটিও ২০১৫ সালে নিলামে তোলে নাসা।

সেই নিলামে মাত্র ৯৯৫ ডলারে ‘লুনার স্যাম্পল রিটার্ন’ লেখা ব্যাগটি কিনে নেন ন্যান্সি কার্লসন নামের একজন আইনজীবী। তবে তিনিও জানতেন না, কি বস্তু তিনি এত সস্তায় কিনে ফেলেছেন।

ভুল বুঝতে পেরে চাঁদের মাটির ওই ব্যাগ ফিরে পওয়ার জন্য আদালতে গিয়েছিল নাসা। কিন্তু গতবছর যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালত এক রায়ে জানায়, ন্যান্সি কার্লসনই এখন ব্যাগটির বৈধ মালিক।   

এক বছরের মাথায় ন্যান্সি কার্লসন ওই ব্যাগ বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নেন এবং অ্যাপোলো-১১ অভিযানের ৪৮ বছর পূর্তির দিনে নিউ ইয়র্কে ব্যাগটি নিলামে তোলা হয়।