সিনেটে শুনানির মুখে ট্রাম্পের ছেলে ও সহযোগীরা

২০১৬ সালের নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে সিনেট কমিটিতে শুনানির মুখোমুখি হয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় ছেলে ট্রাম্প জুনিয়র, জামাতা জারেড কুশনার ও সাবেক প্রচার ব্যবস্থাপক পল ম্যানাফোর্ট।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 July 2017, 01:10 PM
Updated : 20 July 2017, 01:10 PM

রাশিয়ার হস্তেক্ষেপের বিষয়টি খতিয়ে দেখতে কাজ করে যাওয়া দু’টি  কমিটিতে আগামী সপ্তাহে এ তিনজনকে জিজ্ঞাসাবাদ করা হবে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে তাদের যোগাযোগের বিষয়টি ছাড়াও গতবছর রাশিয়ার আইনজীবীর সঙ্গে বৈঠকের ব্যাপারেও তিনজনকে বিশেষভাবে জিজ্ঞাসাবাদ করা হবে।

তারা তিনজনই গত বছর জুনে নিউ ইয়র্কে রুশ আইনজীবী নাতালিয়ার সঙ্গে বৈঠক করেছিলেন। নির্বাচনী প্রতিদ্বন্দী প্রার্থী হিলারি ক্লিনটনের বিরুদ্ধে ক্ষতিকর তথ্য থাকার প্রতিশ্রুতি পাওয়ার পর ওই বৈঠক হয়েছিল।

প্রেসিডেন্ট ট্রাম্পের বড় ছেলে ট্রাম্প জুনিয়র ইমেইল প্রকাশ করে বৈঠক হওয়ার কথা নিশ্চিত করেছেন। তবে সেই বৈঠকে হিলারি সম্পর্কে কোনও তথ্য পাওয়ার কথা অস্বীকার করেছেন।

ওই বৈঠকগুলোই এখন পর্যন্ত ট্রাম্পের প্রচার শিবিরের সহযোগীদের সঙ্গে রাশিয়ার কর্মকর্তাদের আলাপচারিতার অ-কূটনৈতিক প্রমাণ।

ডোনাল্ড ট্রাম্প জুনিয়র ও পল ম্যানাফোর্টকে আগামী বুধবার সিনেট বিচার বিভাগীয় কমিটিতে হাজিরার জন্য ডাকা হয়েছে। আর এর দুদিন আগে প্রেসিডেন্ট ট্রাম্পের জামাতা কুশনারকে হাজিরা দিতে হচ্ছে সিনেট গোয়েন্দা কমিটির রুদ্ধদ্বার অধিবেশনে।

তাদের পাশাপাশি ‍সেই রুশ আইনজীবী নাতালিয়া নিজেও গত বুধবার বৈঠকের বিষয়টি নিয়ে সিনেট কমিটির সামনে সাক্ষ্য দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন।