ম্যাক্রোঁর সঙ্গে বিরোধে ফরাসি সশস্ত্র বাহিনী প্রধানের পদত্যাগ

ফ্রান্সে প্রতিরক্ষা বাজেট কমানো নিয়ে প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বিরোধে জড়িয়ে পড়ে পদত্যাগ করেছেন সশস্ত্র বাহিনী প্রধান জেনারেল পিয়েহ দ্য ভিলিয়ে।

>>রয়টার্স
Published : 19 July 2017, 12:55 PM
Updated : 19 July 2017, 01:57 PM

এক বিবৃতিতে ৬০ বছর বয়সী ভিলিয়ে বলেছেন, তিনি অর্থনৈতিক সীমাবদ্ধতার মধ্যে থেকেই ফ্রান্সের প্রতিরক্ষা বাহিনীকে ক্রমশ কঠিন হয়ে ওঠা কাজও করাতে সক্ষম রাখার চেষ্টা করে এসেছেন। কিন্তু এখন আর তার পক্ষে সেটি করা সম্ভব নয়।

তিনি বলেন, “বর্তমান পরিস্থিতিতে আজ ও আগামীদিনের জন্য ফ্রান্স ও ফ্রান্সের জনগণের নিশ্চিত সুরক্ষা দিতে প্রতিরক্ষা বাহিনীর প্রয়োজনীয় সক্ষমতার নিশ্চয়তা আর আমি দিতে পারছি না।”

তার পদত্যাগপত্র ম্যাক্রোঁ গ্রহণ করেছেন বলেও জানিয়েছেন ভিলিয়ে।

ম্যাক্রোঁ ফ্রান্সের প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দু’মাসের মাথায় গত সপ্তাহে তার সঙ্গে ভিলিয়ের তীব্র বিরোধ বাধে।

ম্যাক্রোঁ রাষ্ট্রীয় ব্যয়ের রাশ টেনে ধরার চেষ্টায় ৫ বছরে ৬ হাজার কোটি ইউরো সঞ্চয়ের লক্ষ্যে প্রতিরক্ষা ব্যয় ৮৫ কোটি ইউরো কমানোর প্রস্তাব রাখেন।

আর গত সপ্তাহে ম্যাক্রোঁ সরকার ২০১৭ সালের প্রতিরক্ষা বাজেট কাটছাঁটের পরিকল্পনা ঘোষণা করে।

ওদিকে, পিয়েহ দ্য ভিলিয়ে পার্লামেন্টে রুদ্ধদ্বার এক শুনানিতে হাজির হয়ে কড়া ভাষায় ম্যাক্রোঁর প্রতিরক্ষা বাজেটে এ কাটছাঁটের প্রতিবাদ জানান। তিনি বলেন, বাজেট নিয়ে তার সঙ্গে সরকারের সংঘাতে জড়ানো উচিত নয়।

২০১৪ সালের ফেব্রুয়ারিতে ফ্রান্সের সামরিক বাহিনীর প্রধান হিসেবে নিয়োগ পান জেনারেল ভিলিয়ে। জুনে প্রেসিডেন্ট ম্যাক্রোঁ তার মেয়াদ বাড়ান। ভিলিয়ে এর আগেও বাজেট কাটছাঁট নিয়ে কথা বলেছিলেন।

কিন্তু এবার ম্যাক্রোঁ প্রকাশ্যেই ভিলিয়েকে তিরস্কার করেছেন এবং সামরিক বাহিনী থেকে কোনওরকম বিরোধিতা তিনি সহ্য করবেন না বলেও জানিয়েছেন।