ইইউ’র সমালোচনায় এরদোয়ান, মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার অঙ্গীকার 

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) বিরুদ্ধে কড়া সমালোচনা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 July 2017, 02:36 PM
Updated : 16 July 2017, 02:36 PM

একইসঙ্গে তুরস্ককে নিজপথে চলতে হবে জানিয়ে মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার অঙ্গীকারও করেছেন তিনি। বলেছেন, মৃত্যুদণ্ডের বিষয়টি পার্লামেন্ট অনুমোদন করলে তিনি এতে সায় দেবেন।

শনিবার তুরস্কে ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টার বর্ষপূর্তিতে এরদোয়ান ইইউ য়ে তার দেশের যোগদানের চেষ্টা নিয়ে জটিলতা সৃষ্টির জন্য ব্রাসেলকে দোষারোপ করেছেন।

আঙ্কারায় প্রেসিডেন্ট প্রাসাদের সামনে বক্তব্যে তিনি বলেন, “ইউরোপীয় ইউনিয়নের অবস্থান পরিষ্কার...৫৪ বছর পেরিয়ে গেছে এবং তারা এখনও আমাদেরকে জটিলতার মধ্যে রেখেছে।” ভিসা চুক্তি থেকে শুরু করে সিরিয়ার শরণার্থী পর্যন্ত সব বিষয়েই ব্রাসেলসের প্রতিশ্রুতি ভঙ্গেরও অভিযোগ করেন এরদোয়ান।

তিনি বলেন, “আমাদেরকে নিজেদেরকেই নিজেদের পথ বেছে নিতে হবে। অন্য কোনও বিকল্প নেই।”

তুরস্কে অভ্যুত্থানের পর ইউরোপের সঙ্গে সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়েছে। ব্যর্থ অভ্যুত্থানের পর তুরস্ক সরকার যে ব্যাপক ধরপাকড়  এবং দমনাভিযান চালিয়েছে তাতে পশ্চিমা বিশ্ব উদ্বিগ্ন হয়েছে।

এ উদ্বেগের মধ্যেই এরদোয়ান নতুন করে ইইউ সমালোচনায় সরব হলেন। উপরন্তু মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার কথাও বললেন তিনি।

পার্লামেন্ট মৃত্যুদণ্ড ফেরানোর বিল পাস করলে এটি নির্দ্বিধায় অনুমোদন করবেন বলে জানিয়েছেন এরদোয়ান। তার এ পদক্ষেপে কার্যত ইউরোপীয় ইউনিয়নে যোগ দেওয়ার তুরস্কের চেষ্টার অবসান ঘটবে।

ইউরোপীয় কমিশনের প্রধান জ্যাঁ-ক্লদে জাঙ্কার বলেছেন, ইইউ তুরস্কের সঙ্গে আলোচনা করতে প্রতিশ্রুতিবদ্ধ এবং আঙ্কারাকে গণতন্ত্রকে শক্তিশালী করা এবং আইনের শাসন প্রতিষ্ঠার আহ্বার জানাচ্ছে। মৃত্যুদণ্ড আবার চালু করার তুরস্কের পদক্ষেপের বিরুদ্ধেও তিনি সতর্ক করেছেন।

তুরস্ক সেই ১৯৮৪ সাল থেকে আর কারও মৃত্যুদণ্ড কার্যকর করেনি। তাছাড়া, ২০০৪ সালে তুরস্কের ইউরোপীয় ইউনিয়নে (ইইউ) যোগ দেওয়ার চেষ্টার অংশ হিসাবে আইনগতভাবে মৃত্যুদণ্ড বিলোপ করা হয়।

কিন্তু তুরস্কে গতবছরের ব্যর্থ অভ্যুত্থান চেষ্টার পর কিছু  এরদোয়ানের কিছু সমর্থক অভ্যুত্থান-চেষ্টাকারীদের মৃত্যুদণ্ডের দাবি তোলে। এর  জবাবে এরদোয়ান বলেন,  “গণতান্ত্রিক ব্যবস্থায় আমরা জনগণের অনুরোধ আমলে না নিয়ে পারি না... এটি আপনাদের অধিকার।”