মার্কিন কূটনীতিকদের বহিষ্কারের হুমকি রাশিয়ার

কূটনীতিকের আড়ালে অনেক মার্কিন গুপ্তচর মস্কোয় কাজ করছে বলে অভিযোগ করেছে রাশিয়া।

>>রয়টার্স
Published : 15 July 2017, 02:31 PM
Updated : 16 July 2017, 03:13 AM

তাদের কয়েকজনকে শিগগিরই বহিষ্কার করা হতে পারে বলে জানিয়েছেন রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা।

গুপ্তচরবৃত্তির অভিযোগ তুলে গত বছর ৩৫ রুশ কূটনীতিককে বরখাস্ত করেছিল যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রে রাশিয়ার দুটি কূটনৈতিক কম্পাউন্ডও বন্ধ করে দেওয়া হয়।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দায়িত্ব নেয়ার পর রাশিয়া আশা করেছিল তাদের জব্দ করা কম্পাউন্ড দুটি ফিরিয়ে দেওয়া হবে।

ট্রাম্প প্রশাসনের সঙ্গে এ সংক্রান্ত দেনদরবারও শুরু হয়। কিন্তু এত দিনেও কিছু না হওয়ায় স্বাভাবিক ভাবেই হতাশ মস্কো এবার পাল্টা জবাব দিতে এ পরিকল্পনা করেছে বলে ধারণা করা হচ্ছে।

হ্যাকিংয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের রাজনীতিতে হস্তক্ষেপের অভিযোগ তুলে গত বছর ডিসেম্বর তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা গুপ্তচর সন্দেহে ৩৫ রুশ কূটনীতিককে বহিষ্কার করে দেশে ফেরত পাঠিয়ে দেয়ার নির্দেশ দেন। সেইসঙ্গে রাশিয়ার কূটনৈতিক কম্পাউন্ড দুটিও বন্ধ করে দেওয়া হয়।

ওই অভিযোগ অস্বীকার করে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, তিনি নতুন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনের সিদ্ধান্তের জন্য অপেক্ষা করবেন।

শুক্রবার এক সংবাদ সম্মেলনে ক্ষোভের সঙ্গে জাখারোভা বলেন, যুক্তরাষ্ট্র ভিসা না দেয়ায় বহিষ্কৃত কর্মীদের স্থলে নতুন কর্মী পাঠিয়ে ওয়াশিংটনে অবস্থিত রুশ দূতাবাসের পূর্ণশক্তি ফিরিয়ে আনা যাচ্ছে না।

“জবাব দেয়ার পথ আমাদেরও আছে। ওয়াশিংটনে আমাদের দূতাবাস থেকে যে কয়জন কর্মীকে বরখাস্ত করা হয়েছে মস্কোয় অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে তার চেয়ে অনেক বেশি কর্মীকে বরখাস্ত করা হবে,” বলেন তিনি।

“এখানে মার্কিন কূটনৈতিক মিশনের আড়ালে সিআইএ ও পেন্টাগনের গুপ্তচর বিভাগের অনেক কর্মী কাজ করছে। তাদের কর্মকাণ্ড কোনোভাবেই তাদের বর্তমান পেশার সঙ্গে যায় না।”

যুক্তরাষ্ট্র-রাশিয়ার বিবাদ মিটাতে দ্রুত উদ্যোগ নেওয়া না হলে এইসব ছদ্মবেশী কূটনীতিকদের বহিষ্কার করা হবে বলে হুমকি দেন তিনি।