‘ট্রাম্প পুত্রের বৈঠকে ছিলেন সাবেক সোভিয়েত গোয়েন্দা’

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পুত্র ডোনাল্ড ট্রাম্প জুনিয়রের সঙ্গে রাশিয়ান আইনজীবীর গত বছরের আলোচিত বৈঠকটিতে সোভিয়েত আমলের এক গোয়েন্দাও উপস্থিত ছিলেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের এক গণমাধ্যম।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 July 2017, 06:12 AM
Updated : 15 July 2017, 06:12 AM

শুক্রবার এনবিসির ওই প্রতিবেদনে সাবেক সোভিয়েত গোয়েন্দার নাম বলা না হলেও তিনি এখন রুশ-মার্কিন লবিস্ট হিসেবে কাজ করছেন বলে জানানো হয়।

অন্য একটি সংবাদমাধ্যম লবিস্টের নাম রিনাত আখমেৎশিন উল্লেখ করে জানিয়েছে, তিনি ২০১৬-র জুনে ট্রাম্প টাওয়ারে ট্রাম্প জুনিয়র এবং রাশিয়ান আইনজীবি নাতালিয়া ভেসেলিনৎস্কায়ার বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে উপস্থিতদের ঘনিষ্ঠ এক সূত্রও আখমেতশিন ওই বৈঠকে উপস্থিত ছিলেন বার্তা সংস্থা রয়টার্সকে নিশ্চিত করেছে। 

ওই লবিস্টের সঙ্গে এখনও রুশ গোয়েন্দাদের যোগাযোগ থাকতে পারে বলে ধারণা করছেন মার্কিন কর্মকর্তারা। তবে ওই লবিস্ট  রুশ গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগ থাকার কথা অস্বীকার করেছেন। 

মানবাধিকার লবিস্ট হিসেবে পরিচিত আখমেৎশিন এক সময় রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউ-তে কাজ করতেন; তার বিরুদ্ধে ২০১৫ ও ২০১৬ সালে হ্যাকিং ষড়যন্ত্রের অভিযোগে যুক্তরাষ্ট্রের ফেডারেল ও স্টেট আদালতে মামলা হলেও   পরে মামলাগুলো প্রত্যাহার করা হয়।

গত বছর নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে মস্কোর সাহায্য নিয়ে ট্রাম্প জয়ী হয়েছেন এমন অভিযোগে যুক্তরাষ্ট্রের কংগ্রেস ও বিচার বিভাগের চলমান তদন্তে এনবিসির এই প্রতিবেদন গুরুত্বপূর্ণ প্রভাব রাখবে বলে ধারণা করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র কংগ্রেসের প্রতিনিধি পরিষদের ইন্টিলিজেন্স কমিটির সদস্য, শীর্ষ ডেমোক্রেট নেতা অ্যাডাম স্কিফ বলেছেন, “প্রতিবেদনটি যদি সত্যি হয়, তাহলে তা গোপনীয় ওই বৈঠকের বিষয়ে গভীরভাবে উদ্বিগ্ন হওয়ার মতো আরেকটি তথ্য যোগ করবে।”

নির্বাচনে বাবার প্রতিদ্বন্দ্বী হিলারি সম্পর্কে ‘ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত করার মতো তথ্য’ পাওয়ার আগ্রহে ট্রাম্প জুনিয়র গত বছর নাতালিয়ার সঙ্গে ওই বৈঠকটি করেছিলেন।

সংগীত প্রকাশক রব গোল্ডস্টোনের উদ্যোগে হওয়া বৈঠকটিতে ট্রাম্পের জামাতা জারেড কুশনার এবং প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পের ওই সময়কার নির্বাচনী উপদেষ্টা পল ম্যানাফোর্টও উপস্থিত ছিলেন।

এই বৈঠককে ট্রাম্প-রাশিয়ার যোগসাজশের প্রমাণ হিসেবে দাবি করছেন সমালোচকরা। আখমেৎশিনের উপস্থিতির তথ্য সমালোচকদের দাবিতে নতুন ইন্ধন যোগাবে।

ট্রাম্প শুরু থেকেই নির্বাচনে রাশিয়ার সহযোগিতা নেওয়ার অভিযোগ অস্বীকার করে আসছেন। যুক্তরাষ্ট্রের নির্বাচনে তারা কোনো ধরনের হস্তক্ষেপ করেনি বলে দাবি করে আসছে ক্রেমলিনও।

গত সপ্তাহে মার্কিন গণমাধ্যমে আলোচনা-সমালোচনার মধ্যেই টুইটারে রাশিয়ান আইনজীবির সঙ্গে বৈঠক নিয়ে ধারাবাহিক ইমেইল প্রকাশ করেন ট্রাম্প জুনিয়র; জানান, বৈঠকে নাতালিয়া তাকে হিলারি সম্পর্কে কোনো ধরনের তথ্য দেননি।

রাশিয়ান এই আইনজীবিও ক্রেমলিনের সঙ্গে তার যোগসাজশের কথা অস্বীকার করে বলেছেন, হিলারি সম্বন্ধে তথ্য দেওয়ার মত অবস্থানে তিনি কখনোই ছিলেন না বলে দাবি করেছেন।

ট্রাম্প জুনিয়রের প্রকাশ করা ইমেইলগুলোতে আখমেৎশিনের উপস্থিতির কথা বলা হয়নি বলে জানিয়েছে রয়টার্স।