ট্রাম্পের সঙ্গে প্রথম মুখোমুখি বৈঠক মোদীর

ভারতের বাণিজ্য প্রতিবন্ধকতাগুলো সহজ করতে সফররত ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2017, 04:48 AM
Updated : 27 June 2017, 06:54 AM

সোমবার এই দুই নেতা প্রথমবারের মতো পরস্পরের মুখোমুখি হয়ে বৈঠকে মিলিত হলে ট্রাম্প এ আহ্বান জানান বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

তবে বৈঠকে উভয় নেতাই যুক্তরাষ্ট্র ও ভারতের শক্তিশালী দ্বিপাক্ষিক সম্পর্কের গুরুত্বের ওপর জোর দেন।

মোদী বলেন, “আমাদের দ্বিপাক্ষিক সম্পর্ক বৃদ্ধি করার ক্ষেত্রে আপনার জোরালো প্রতিশ্রুতির মূল্য গভীরভাবে উপলব্ধি করি আমি। আমি নিশ্চিত, আপনার নেতৃত্বের অধীনে উভয়পক্ষের জন্য লাভজনক একটি কৌশলগত অংশীদারিত্ব নতুনভাবে শক্তি লাভ করবে, নতুন আশবাদের মধ্য দিয়ে নতুন উচ্চতায় পৌঁছবে।”

বৈঠকে ট্রাম্পও উষ্ণ ও ইতিবাচকভাবে কথা বলেছেন কিন্তু যুক্তরাষ্ট্র-ভারতের দ্বিপাক্ষিক বাণিজ্য সম্পর্কে আরো ভারসাম্য আনা দরকার, এ কথা পরিষ্কারভাবে জানিয়েছেন।

হোয়াইট হাউসের ওভাল দপ্তরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলিনা ট্রাম্প; ২৬ জুন, ২০১৭। রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারণার সময় আমেরিকার রপ্তানি আরো বাড়িয়ে দেশে নতুন চাকরির বাজার তৈরি করার প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। সেই প্রতিশ্রুতিমতোই তিনি এগিয়ে যাচ্ছেন বলে মনে করছেন বিশ্লেষকরা।

গত বছর যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে বাণিজ্য ঘাটতির পরিমাণ ছিল প্রায় তিন হাজার ১০০ কোটি ডলার।

‘উভয় পক্ষের জন্য ন্যায্য’ একটি বাণিজ্য সম্পর্ক চান বলে জানিয়েছেন ট্রাম্প।

বিবিসি জানিয়েছে, এই বৈঠকের পর হোয়াইট হাউসের রোজ গার্ডেনে এক যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট ট্রাম্প বলেছেন, “যুক্তরাষ্ট্র ও ভারতের মধ্যে সম্পর্ক কখনোই শক্তিশালী ছিল না, কখনোই ভাল ছিল না।”

বাণিজ্য সম্পর্ক উন্নয়নের মাধ্যমে দুই দেশের সম্পর্ক জোরদার করতে চান বলে মন্তব্য করেন ট্রাম্প।

অপরদিকে মোদী জানান, সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে তারা একমত হয়েছেন।

এ সময় যুক্তরাষ্ট্রে নির্মাতা প্রতিষ্ঠান বোয়িং থেকে ভারতীয় এয়ারলাইন স্পাইসজেটের ১০০ বিমান কেনার আদেশের প্রশংসা করেন ট্রাম্প। বলেন, ভারতে প্রাকৃতিক গ্যাসসহ আরো জ্বালানি সম্পদ রপ্তানি করার অপেক্ষায় আছেন তিনি।

হোয়াইট হাউসের ক্যাবিনেট রুমে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার মন্ত্রীসভার বৈঠক; ২৬ জুন, ২০১৭। রয়টার্স

টুইটারে নিয়মিত পোস্ট দেওয়া ট্রাম্প তার নিজেকে ও ভারতীয় প্রধানমন্ত্রীকে ‘সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্বের নেতা’ হিসেবে বর্ণনা করেন।

মোদী বলেন, যুক্তরাষ্ট্র ও ভারত সামাজিক ও অর্থনৈতিক রূপান্তরের ক্ষেত্রে ‘প্রাথমিক অংশীদার’ এবং তার ‘নতুন ভারত’ পরিকল্পনার সঙ্গে ট্রাম্পের ‘মেকিং আমেরিকা গ্রেট অ্যাগেইন’ কর্মসূচী একই বিন্দুতে মিলে গেছে।

সন্ত্রাসবাদের নিরাপদ স্বর্গগুলো বিদায় করা যুক্তরাষ্ট্র-ভারত সহযোগিতার একটি গুরুত্বপূর্ণ অংশ বলে জানান মোদি। 

পরে এক যৌথ বিবৃতিতে দুই নেতা পাকিস্তানের প্রতি আহ্বান জানিয়ে বলেন, অন্য দেশের ওপর সন্ত্রাসী হামলার জন্য তাদের ভূখণ্ড ব্যবহৃত হচ্ছে না পাকিস্তানের এটি নিশ্চিত করা দরকার।

সন্ত্রাসবাদে মদত দেওয়ার জন্য পাকিস্তানকে অভিযুক্ত করে আসছে ভারত, অপরদিকে অভিযোগ জোরালোভাবে অস্বীকার করে আসছে পাকিস্তান।

হোয়াইট হাউস জানিয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পরিবারকে ভারত সফরে আমন্ত্রণ জানিয়েছেন মোদী এবং ট্রাম্প আমন্ত্রণ গ্রহণ করেছেন। 

ক্যাপশন: হোয়াইট হাউসে এক সফরের পর বিদায়কালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে আলিঙ্গন করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী; ২৬ জুন, ২০১৭। রয়টার্স

ক্যাপশন: হোয়াইট হাউসের ওভাল দপ্তরে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফার্স্ট লেডি মেলিনা ট্রাম্প; ২৬ জুন, ২০১৭। রয়টার্স 

ক্যাপশন: হোয়াইট হাউসের ক্যাবিনেট রুমে ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার মন্ত্রীসভার বৈঠক; ২৬ জুন, ২০১৭। রয়টার্স